২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাশ্চাত্যে নব্য নাৎসিবাদের উত্থানে আতঙ্ক

-

পশ্চিমা দেশগুলোতে নব্য নাৎসি সন্ত্রাসবাদের উত্থান গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রে দৈনন্দিন জীবনে এই সন্ত্রাসবাদ আরো দৃশ্যমান হয়ে উঠছে। সম্প্রতি ইতালিতে কট্টর ডানপন্থী তিনজনকে আটক ও তাদের কাছ থেকে একটি ক্ষেপণাস্ত্রসহ অত্যাধুনিক অস্ত্র ও প্রচারপত্র উদ্ধার করা হয়। এগুলোকে নব্য নাৎসি সন্ত্রাসবাদের প্রতীক মনে করা হয়।
যে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়েছে, তা কাতারের সেনাবাহিনী ব্যবহার করে বলে ইতালির পুলিশ জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০এফ বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পূর্ব ইউক্রেনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে ইতালির কট্টর ডানপন্থীদের সহায়তার বিষয়ে তদন্তের অংশ হিসেবে অভিযানটি চালানো হয়।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইতালির তুরিনে আগেই গ্রেফতার হওয়া এক ফ্যাসিবাদের সমর্থকসহ পুলিশ বেশ কয়েকটি অভিযান পরিচালনা করে। কট্টর ডানপন্থীদের এই আন্দোলন ইতালিতে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ। এই গোষ্ঠী জনপ্রিয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাজনৈতিক ফাঁকফোকর থেকে বেরিয়ে আসেনি। তাদের তৎপরতা এখন রীতিমতো বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে।
কট্টর ডানপন্থীদের কাছ থেকে ক্রমবর্ধমান ঝুঁকির মুখোমুখি হওয়া জার্মানিতে সর্বশেষ ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট রাজনীতিক ওয়াল্টার লুয়েব হত্যাকাণ্ডের ঘটনা দেশটিতে নব্য নাৎসি সন্ত্রাসবাদ বৃদ্ধির ভয় বাড়িয়ে দিয়েছে। এই হত্যাকাণ্ডের পর ন্যাশনাল সোস্যালিস্ট আন্ডারগ্রাউন্ড-এনএসইউয়ের অনুসন্ধানে দেখা গেছে জার্মানির ডানপন্থী দলগুলো যথেষ্ট পরিমাণ কাজ করছে কি না তা নিয়ে আবার বিতর্ক শুরু হয়েছে। জরিপের মাধ্যমে জানা গেছে, ৬৬ শতাংশ মানুষ বিশ্বাস করে যে, নাৎসি ও চরমপন্থী ডানদের মোকাবেলায় রাষ্ট্রের ভূমিকা খুবই কম। ইউরোপীয় দেশগুলোতে যেখানে জনসংখ্যা বেড়েছে সেখানেসহ মার্কিন যুক্তরাষ্ট্রও নব্য নাৎসি গোষ্ঠীগুলোর উত্থানে আঘাত পেয়েছে। গত ফেব্রুয়ারিতে দেয়া সাউদার্ন পোভার্টি ল’ সেন্টারের (এসপিএলসি) তথ্য মতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি ও বর্ণবিদ্বেষের কারণে গত বছরে নব্য নাৎসি গোষ্ঠীগুলোর সংখ্যা বেড়েছে। তাদের রিপোর্টে বলা হয়েছে, এই গোষ্ঠীর সদস্যসংখ্যা ৯৯ থেকে ১২১টি হতে পারে। কলেজের শিক্ষার্থীদের নিয়োগের মাধ্যমে গোষ্ঠীগুলোর সদস্য বাড়ানো হচ্ছে।
২০১৭ সালের আগস্টে ভার্জিনিয়া শহরের চাঁদটাসভিলের কলেজ টাউনে একটি শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী সমাবেশে একজন নিহতের ঘটনা যুক্তরাষ্ট্রে জাতিগত ও রাজনৈতিক বিভাজনের প্রতীক হয়ে ওঠে। এ ঘটনার পর অনেকেই বলেছে, এই সঙ্ঘাতের মাধ্যমে প্রমাণিত হয়েছে যে, যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ আধিপত্য ও আমেরিকার দাসপ্রথার অন্ধকার উত্তরাধিকারকে প্রতিনিধিত্ব করে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই অভিযোগ করেছে, চাঁদটাসভিলের সহিংসতায় জড়িত শ্বেতাঙ্গ কর্তৃত্ববাদীরা ইউক্রেনীয় ব্যাটালিয়ন দ্বারা প্রশিক্ষিত ছিল এবং তারা নব্য নাৎসি সন্ত্রাসীগোষ্ঠীর সাথে জড়িত। ভার্জিনিয়ার দাঙ্গা দমন অভিযোগে শ্বেতাঙ্গ কর্তৃত্ববাদী আন্দোলনের কিছু সদস্যের অভিযোগের পর এই রিপোর্ট প্রকাশ হয়েছিল।
দক্ষিণ ক্যালিফোর্নিয়া-ভিত্তিক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী সংগঠন ‘রাইজ অ্যাবোভ মুভমেন্ট’ নেতা রবার্ট রুন্ডো তার রিপোর্টে বলেছেন, ২০১৮ সালের ছুটিতে জার্মানি, ইতালি ও ইউক্রেন ভ্রমণের সময়ে ডানপন্থী আজভ ব্যাটালিয়নের রাজনৈতিক বিভাগের সাথে তার যোগাযোগ হয়েছে। রাশিয়া টুডে পত্রিকার রিপোর্ট অনুযায়ী তাদের সদস্যদের একজন তার সাথে দেখা করতেন। তিনি বলেন, এই গ্রুপের সাথে অনলাইনে বিশ্বব্যাপী কট্টর ডানপন্থীদের শক্তিশালী যোগাযোগ রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল