২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লিবিয়ার সহিংসতা দ্রুত বন্ধের আহ্বান ছয় দেশের

-

মিসর, ফ্রান্স, ইতালি, সংযুক্ত আরব আমিরাত, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র ত্রিপোলিতে চলমান লড়াই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসঙ্ঘের মধ্যস্থতায় রাজনৈতিক প্রক্রিয়ার দিকে ফিরে যাওয়ার জন্য লিবিয়ার প্রতি আহ্বান জানিয়েছে দেশগুলো।
মঙ্গলবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে ছয় দেশ ‘অবিলম্বে’ চলমান লড়াইয়ের তীব্রতা কমিয়ে আনা এবং যুদ্ধ স্থগিত করার আহ্বান জানায়। বিবৃতিতে বলা হয়েছে, লিবিয়ায় সমস্যার সমাধান সামরিকভাবে হতে পারে না। দেশটির নিরাপত্তা সঙ্কটকে কাজে লাগানোর জন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর চলমান অপচেষ্টার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে ত্রিপোলিতে লড়াইরত সব পক্ষকে ‘এই ধরনের সন্ত্রাসীদের থেকে নিজেদেরকে দূরে রাখার’ আহ্বান জানায় তারা। ‘আমাদেরকে জাতিসঙ্ঘের মধ্যস্থতা পুনরায় জোরদার করতে হবে, যা লিবিয়ানদের প্রতিনিধিত্বকারী একটি অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করবে। যেটি বিশ্বস্ততার সাথে পার্লামেন্টারি ও প্রেসিডেন্সিয়াল নির্বাচনের জন্য প্রস্তুত করতে, সম্পদগুলোর ন্যায্য বরাদ্দ নিশ্চিত করতে এবং সেন্ট্রাল ব্যাংক অফ লিবিয়া ও অন্য সার্বভৌম প্রতিষ্ঠানগুলোর পুনর্মিলনে অগ্রগতি আনতে সক্ষম হবে।
বিবৃতি অনুযায়ী, লিবিয়ায় সহিংসতায় প্রায় এক হাজার ১০০ জনের প্রাণহানি ঘটেছে, এক লাখেরও বেশি উদ্বাস্তু হয়েছে এবং দেশে জরুরি মানবিক অবস্থা বাড়ছে। চলমান সংঘর্ষে অস্থিতিশীলতা লিবিয়ার জ্বালানিখাতকে হুমকিতে ফেলে দিয়েছে এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে অভিবাসন প্রত্যাশীদের ট্রাজেডি বৃদ্ধি পেয়েছে’। ২০১১ সাল থেকে লিবিয়া অবরুদ্ধ হয়ে পড়েছে। ন্যাটোর সমর্থিত বিদ্রোহের ফলে চার দশকেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা দীর্ঘমেয়াদি প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির পতন ও মৃত্যু ঘটে। তারপরে দেশটি রাজনৈতিকভাবে বিভক্ত হয়ে পড়েছে। কমান্ডার খলিফা হাফতারের নেতৃত্বে তবরুকে এবং জাতিসঙ্ঘের স্বীকৃত ও বিপুলসংখ্যক সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী ত্রিপোলিতে শাসন পরিচালনা করছে।


আরো সংবাদ



premium cement
মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

সকল