১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ : জেনেভায় যুক্তরাষ্ট্র-রাশিয়ার আলোচনা আজ

-

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রতিনিধিরা জেনেভায় পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে নতুন কোনো চুক্তির ধারণা আবিষ্কার করা যায় কি না তা নিয়ে আজ বুধবার বৈঠকে মিলিত হবেন। এই চুক্তির আওতায় চীনকে সম্পৃক্ত করার বিষয়টি আলোচনা হবে। যুক্তরাষ্ট্রের এক সিনিয়র সরকারি কর্মকর্তা এ তথ্য জানান।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পারমাণবিক অস্ত্রের ইস্যুতে ‘পরবর্তী প্রজন্মের’ অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে রাশিয়া ও চীনকে সম্পৃক্ত করতে হবে। এ বিষয়ে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সাথে কথা বলেছেন। তারা সবাই সম্প্রতি জাপানের ওসাকাতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন।
কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পারমাণবিক চুক্তিতে চীন কোনো পক্ষ নয়। এটি স্পষ্ট নয় যে, বেইজিং কিভাবে আলোচনায় বসবে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পুনর্ব্যক্ত করেছে যে, এ ধরনের আলোচানায় অংশ নিতে তাদের দেশের আগ্রহ নেই। মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুয়াং বেইজিংয়ে সাংবাদিকদের বলেছেন, বর্তমানে আমরা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এই আলোচনায় অংশগ্রহণের জন্য চীনের ভিত্তি দেখতে পাচ্ছি না। জেনেভার আলোচনায় যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী জন সুলিভান তাদের দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। তার সাথে থাকবেন হোয়াইট হাউজ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের শীর্ষ সহযোগী টিম মরিসন, পেন্টাগন প্রতিনিধি, মার্কিন জাতীয় নিরাপত্ত সংস্থার প্রতিনিধি ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা। অন্য দিকে রাশিয়ার প্রতিনিধিদলে নেতৃত্ব দিবেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।
এক মার্কিন কর্মকর্তা বলেন, আমরা আসলেই মনে করি যে, আমরা একটি পয়েন্টে পৌঁছে গেছি। যেখান থেকে আমরা আবার শুরু করার চেষ্টা করতে পারি। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেন থেকে ক্রিমিয়াকে দখলে করে নিলে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। এছাড়া সিরিয়া যুদ্ধে বাশার আল আসাদকে সমর্থন দেয়া নিয়েও উভয়ের মধ্যে খারাপ সম্পর্ক বিরাজ করছে।

 


আরো সংবাদ



premium cement
টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

সকল