২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পৃথিবী রক্ষায় পরিবেশবাদীদের অহিংস ‘আইন ভঙ্গের’ ডাক

-

জলবায়ু পরিবর্তনের কারনে সৃষ্ট বিপর্যয় রোধে সরকারকে পদক্ষেপ নিতে বাধ্য করার প্রচেষ্টার অংশ হিসেবে ব্রিটেনের পাঁচটি শহরে অহিংসভাবে নাগরিক আইন ভঙ্গ করে এক অভিনব বিক্ষোভের ডাক দিয়েছে ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন গ্রুপ’ বা ‘বিলুপ্ত বিপ্লবী দল’ নামে একটি সংগঠন।
গত এপ্রিলে লন্ডন শহরে পরিবেশবাদীরা জননিরাপত্তা আইন ভঙ্গ করে ১১ দিন বিক্ষোভ অব্যাহত রেখেছিল। ব্রিটেনের সাম্প্রতিক ইতিহাসে সেটিই ছিল বড় ধরনের বিক্ষোভ। ব্রিটেনে যান চলাচল বন্ধ করে দিয়ে আন্দোলন এক বিরল ঘটনা।
লন্ডন অচল করে বিক্ষোভকারীরা বিশ্ববাসীর মনোযোগ কাড়তে সক্ষম হন। গুরুত্বপূর্ণ স্থান দখল করে পরিবেশবাদীদের ওই আন্দোলনে কিছু কিছু জন শৃঙ্খলা ভঙ্গেরও ঘটনা ঘটে। সড়ক, রেল বন্ধের পর হিথ্রো বিমাবন্দর বন্ধের হুমকিও দিয়েছিলেন বিক্ষোভকারীরা। এক্সটিঙ্কশন রেবেলিয়ন গ্রুপ জানায়, আন্দোলন থেকে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণাসহ ২০২৫ সালের মধ্যেই গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের মাত্রা শূন্যের কোঠায় নামিয়ে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানাবে বিক্ষোভকারীরা। ব্রিস্টল, কার্ডিফ, গ্লাসগো, লিডস ও লন্ডন এই পাঁচ শহরে বিক্ষোভ করার কথা জানায় আয়োজকেরা। প্রতিটি শহরেই একটি করে বিশাল নৌকা স্থাপন করা হবে, যাতে ‘অ্যাক্ট নাউ’ কথাটি লেখা থাকবে।
এদিকে লন্ডনের সর্বোচ্চ আদালত রয়েল কোর্ট অব জাস্টিসের সামনে একটি নীল রঙে রাঙানো বিশাল নৌকা রেখে রাস্তায় বসে আন্দোলনকারীদের ইয়োগা করতে দেখা যায়। এক্সটিঙ্কশন রেবেলিয়ন গ্রুপ জানায়, তাদের ডাকে সাড়া দিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে নানা শ্রেণী পেশার মানুষ অহিষ্ণু আন্দোলনে শরিক হচ্ছেন। অহিংসভাবে নাগরিক আইন ভঙ্গ করে সরকারকে কার্বন নিঃসরণ বন্ধে ও জলবায়ু সঙ্কট মোকাবেলায় বাধ্য করাই এ আন্দোলনের উদ্দেশ্য বলে জানায় গ্রুপটি। বিক্ষোভকারীরা শপথ নিয়েছেন যতদিন না তাদের দাবি মেনে নেয়া না হয় তারা সড়কে অবস্থান করবে।


আরো সংবাদ



premium cement