২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ

-

বিদেশী বংশোদ্ভূত চার ডেমোক্র্যাট নারী কংগ্রেস সদস্যকে দেশ ছাড়তে বলায় বর্ণবাদের অভিযোগ উঠেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। ওই কংগ্রেস সদস্যদের মধ্যে রয়েছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, ইলহান ওমার, রাশিদা তালিব ও আয়ানা প্রেজলি। তাদেরকে ভিনদেশী আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বলেছেন ট্রাম্প।
স্থানীয় সময় সোমবার ধারাবাহিক তিনটি টুইটে ওই চার নারী কংগ্রেস সদস্যকে বিদেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী হিসেবে বর্ণনা করেন ট্রাম্প। তিনি বলেন, যেসব নারী আদতে এমন সব দেশ থেকে এসেছে যে দেশের সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ, তাদের দেশে ফিরে যাওয়া উচিত। ডেমোক্র্যাট নেত্রী ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাদের দ্রুত গমনের ব্যবস্থা করে দিলে খুশি হবে। ট্রাম্প তার টুইটে সরাসরি কারো নাম উল্লেখ করেনি। তবে এক সপ্তাহ আগে পেলোসির সাথে সীমান্ত নিরাপত্তা বিষয়ক একটি বিল নিয়ে বিবাদ সৃষ্টি হয় ওই চার কংগ্রেস সদস্যদের। ট্রাম্প তাদের ভিনদেশী বললেও, তাদের মধ্যে ওমার ছাড়া তিনজনের জন্মই হয়েছে যুক্তরাষ্ট্রে। আর ইলহান ওমার শিশুকালেই যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে প্রবেশ করেন।
ট্রাম্প তার টুইটগুলোয় দাবি করেন, ওই নারীরা তার ও যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনাকারী। তিনি লিখেন, এটা আসলে খুবই কৌতূহল উদ্দীপক একটি বিষয় যে, ‘গতিশীল’ ডেমোক্র্যাট কংগ্রেসওমেনরা, যারা মূলত বাইরের দেশ থেকে এখানে এসেছে, যাদের সরকার পুরোপুরি বিপর্যয়ের মুখোমুখি, পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে জঘন্য, দুর্নীতিবাজ ও অদক্ষ (আদতে তাদের কার্যক্ষম কোনো সরকারই নেই), তারাই এখন উচ্চস্বরে, ভয়ঙ্করভাবে যুক্তরাষ্ট্রের মানুষকে বলে বেড়াচ্ছে কিভাবে দেশ চালাতে হবে।

 


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু

সকল