২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটিশ সরকারকে ভারতে মুসলিম নিপীড়ন তদন্তের আহ্বান

-

ভারতে মুসলিমদের ওপর সহিংস আক্রমণের ঘটনায় তদন্ত চালাতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটেনের ছায়া মন্ত্রিসভার এক সদস্য। সংখ্যালঘু মুসলিমদের ওপর ক্রমবর্ধমান নিপীড়নের ঘটনায় ভারতের তীব্র সমালোচনা করে একই সাথে ‘ভয়াবহ উদ্বেগজনক পরিস্থিতি’ ঠেকাতে ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছেন ব্রিটিশ এই ছায়ামন্ত্রী।
ব্রিটেনের লেচেস্টারের দক্ষিণের একটি আসনের লেবার দলীয় এমপি জোনাথন অ্যাশওয়ার্থ দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের কাছে চিঠি লিখে ভারতে মুসলিম নিপীড়নের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। চিঠিতে তিনি বলেছেন, এই ইস্যুতে ভারত সরকার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করছে না।
চিঠিতে জোনাথন লিখেছেন, ‘আমার আসনের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের সদস্যদের মাধ্যমে আমি ভারতে চলমান সহিংস হামলার ব্যাপারে জেনেছি। এ ঘটনা তদন্তের পাশাপাশি বিষয়টি গুরুত্বের সাথে নেয়ার জন্য ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমির প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।
ব্রিটেনের ছায়া মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী জোনাথন বলেছেন, ‘ভারতের পরিস্থিতি চরম উদ্বেগজনক; সেখানে উদ্দেশ্যপ্রণোদিত ধর্মীয় হত্যাকাণ্ড, হামলা, দাঙ্গা, বৈষম্য, ভাঙচুর এবং সংখ্যালঘু মুসলিমদের ধর্মীয় বিশ্বাসের চর্চার অধিকারের ওপর কঠোর বিধিনিষেধ রয়েছে। ‘আমার সাংবিধানিক আসনের বাসিন্দারা উদ্বিগ্ন যে, ভারতে মুসলিম সম্প্রদায়ের ওপর চলমান সহিংসতা মোকাবেলায় ভারতীয় সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে না।’
জোনাথনের এই চিঠির জবাবে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ‘ভারতে সংখ্যালঘু মুসলিম নিপীড়নের ঘটনায় পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য ভারত সরকারের সাথে কাজ করছি। আমাদের মুসলিম তরুণ ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পের মাধ্যমে ১৫০ জন তরুণ ও ২০ জন শিক্ষককে নিয়ে কাজ চলছে। এই প্রকল্প ভারতের শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে চালু রয়েছে।
গত মাসে ভারতের ঝাড়খণ্ড প্রদেশে এক মুসলিম যুবককে চোর সন্দেহে পিটিয়ে হত্যা করে দেশটির উগ্রপন্থী হিন্দুরা। এ ঘটনায় দেশজুড়ে ব্যাপক সমালোচনার মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ঝাড়খণ্ডের ওই ঘটনায় তিনি ব্যথিত এবং অপরাধীরা কঠোর শাস্তি পাবে। একই সাথে দেশটিতে যেকোনো ধরনের সহিংসতা কিংবা অপরাধ আইনি উপায়ে দমন করা হবে বলে জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement
শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ

সকল