২২ জুলাই ২০১৯

পাকিস্তানে সাজাপ্রাপ্তদের সংবাদ প্রকাশে কড়াকড়ি

-

যেসব রাজনীতিকের বিচার চলছে অথবা সাজা হয়েছে তাদের সাক্ষাৎকার বা সংবাদ সম্মেলন সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান। মঙ্গলবার মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাকে এ নির্দেশ দিয়েছে পাকিস্তানের মন্ত্রিপরিষদ। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজের একটি সংবাদ সম্মেলন সরাসরি সম্প্রচার করার কারণে সরকার বন্ধ করে দেয় তিনটি টেলিভিশন চ্যানেলÑ আবতক টিভি, ২৪ নিউজ ও ক্যাপিটাল টিভি। এ ঘটনার কড়া নিন্দা জানিয়েছে সাংবাদিকদের অধিকারবিষয়ক গ্রুপ রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স (আরএসএফ) ও কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।
মন্ত্রিপরিষদের বৈঠকের পর শিক্ষামন্ত্রী শাফকাত মেহমুদ বলেছেন, দুর্নীতির দায়ে অভিযুক্ত কোনো ব্যক্তি যদি মিডিয়ায় সাক্ষাৎকার দেন তার বিষয়ে আমরা নতুন নীতি গ্রহণ করেছি। তার ভাষায়, আপনি জেলে ছিলেন। দেশের অর্থ লুটের দায়ে অভিযুক্ত হয়েছেন। আর যখন আপনি জেল থেকে বেরিয়ে এলেন এবং সবার সাথে সাক্ষাৎকার দেবেনÑ এটি কোনো গণতন্ত্রে ঘটতে পারে না।
তবে সরকারের এমন নীতির কড়া সমালোচনা করেছে আরএসএফ। তারা বলেছে, এই নিষেধাজ্ঞাকে পাকিস্তানে বিরোধী দলকে দমন এবং স্বাধীন গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা হিসেবে দেখা হচ্ছে।


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi