২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুরসিকে দল ভেঙে দেয়ার আলটিমেটাম দিয়েছিল সিসি সরকার

-

মৃত্যুর আগেই মোহাম্মদ মুরসি ও কারাগারে আটক মুসলিম ব্রাদারহুডের শীর্ষ নেতাদের তাদের দল ভেঙে দেয়া অথবা পরিণতির মুখোমুখি হওয়ার আলটিমেটাম দিয়েছিল মিসরের কর্তৃপক্ষ। এক অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে এসেছে। গত রমজান পর্যন্ত এই আলটিমেটামের সময় বেঁধে দেয়া হয়েছিল। অবশ্য মোহাম্মদ মুরসি এই আলটিমেটাম মেনে নিতে অস্বীকার করেন। এর কিছু দিন পরেই তিনি মারা যান।
মিসরের কারাগারে আটক এবং বাইরে থাকা ব্রাদারহুডের নেতাকর্মীরা এখন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী খাইরাত আল শাতের ও দলের সর্বোচ্চ নেতা মোহাম্মদ বদির জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করছেন। গত নির্বাচনের পরপরই প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি সিনিয়র কর্মকর্তাদের নিয়ে মুসলিম ব্রাদারহুড ভেঙে দেয়ার জন্য নেতাদের চাপ প্রয়োগের এই সিদ্ধান্ত নেন। বিচারকালে মুরসির মৃত্যুবরণ করার আগে এবং মুরসির সাথে গোপন আলোচনায় তারা এ সিদ্ধান্তের বিষয়ে সচেতন ছিলেন।
মুসলিম ব্রাদারহুড বন্ধ করে দেয়া
গত কয়েক মাসে মিসরীয় কর্মকর্তা ও মুরসির মধ্যে দীর্ঘস্থায়ী যোগাযোগের কিছু তথ্য বন্দীদের ভীতির সঞ্চার করেছিল। মুসলিম ব্রাদারহুড ভেঙে দেয়ার পক্ষে সরকারি ফাইলে যে যুক্তি উল্লেখ করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑ ২০১৩ সালে যে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ব্রাদারহুডকে পরাজিত করা হয়েছিল তা সাবেক প্রেসিডেন্ট নাসের ও মোবারকের ক্র্যাকডাউনের চেয়েও বড় ঘটনা ছিল। বর্তমানে ব্রাদারহুড অনেক দুর্বল হয়ে পড়েছে এবং তাদের দলে কোনো শৃঙ্খলা নেই। ব্রাদারহুডকে আর মিসরের জন্য হুমকি হিসেবে বিবেচনা করা যায় না। তবে প্রধান সমস্যা হচ্ছে কারাগারের বন্দীদের সংখ্যা। বর্তমানে রাজনৈতিক বন্দীর সংখ্যা ৬০ হাজার বলে মনে করা হচ্ছে। সিসির দল ব্রাদরহুডকে তিন বছরের মধ্যে বন্ধ করে দেয়ার পরিকল্পনা করছে। যারা সরকারের পরিকল্পনা মানতে অস্বীকার করবে তাদের ব্যাপারে আরো কঠোর হওয়ার সিদ্ধান্ত রয়েছে। তাদের মৃত্যুদণ্ড বা দীর্ঘ কারাবাসের শাস্তি দেয়ার হুমকি দেয়া হচ্ছে। সরকারের ধারণা আটকদের ৭৫ ভাগ তাদের প্রস্তাব গ্রহণ করবে। আন্দোলন বন্ধ করতে রাজি হলে কারাগারে নেতাদের ভালো পরিবেশে থাকার ব্যবস্থা করে দেয়া হবে বলে তাদের জানানো হচ্ছে।
মুরসির ওপর চাপ
মৃত্যুর আগে কারাগারে মুরসির ওপর ব্যাপক চাপ প্রয়োগ করা হয়। তাকে কারাগারে নির্জন পরিবেশে একাকিত্ব অবস্থায় রাখা হয়েছিল। পরিবারের সদস্যদের এমনকি আইনজীবীদেরও তার সাথে দেখা করতে দেয়া হতো না। মিসরের সরকার মুরসির সাথে আলোচনাকে যতটা সম্ভব গোপন রাখতে চেয়েছিল। কারাগারের ঘটনাবলি সম্পর্কে অবহিত এক সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরকার মুরসির সহকর্মীদের সাথে কাজ করতে চায় না। তবে মুরসি ও আটক ব্রাদারহুডের সিনিয়র নেতাদের সাথে আলোচনার কারণে মিসরীয় কর্মকর্তারা হতাশ হয়ে পড়েন। মুরসি বরাবরই ব্রাদারহুড বন্ধ করে দেয়ার বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানাতেন। তিনি তার বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের স্বীকৃতি দিতেও অস্বীকার করতেন। তিনি নিজেকে মিসরের নির্বাচিত প্রেসিডেন্ট দাবি করে আপস করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন।
এসব ঘটনা সরকারকে উত্তেজিত করে তোলে। আটক ব্রাদারহুডের অন্য নেতাদের রমজান পর্যন্ত সুযোগ দেয়ার আলটিমেটাম দেয় মিসর সরকার। এসব কারণে মিডলইস্ট আইয়ের সূত্র বিশ্বাস করে মুরসিকে হত্যা করা হয়েছে। এ ছাড়া অন্যান্য ব্রাদারহুড নেতা, যারা এখনো আটক আছেন তারাও মারাত্মক বিপজ্জনক অবস্থায় রয়েছেন। আদালতে শুনানি চলাকালে ৬৭ বছর বয়সে মুরসি মারা যান। তিনি গুপ্তচরবৃত্তির অভিযোগে দায়ের করা মামলায় বক্তব্য দেয়াকালে জ্ঞান হারান। তাৎক্ষণাৎ তার চিকিৎসার ব্যবস্থা না করে ফেলে রাখা হয়। পরে তিনি মারা যান। মিসরীয় কর্তৃপক্ষ দাবি করেছে হার্ট অ্যাটাকে মুরসি মারা গেছেন। কিন্তু পরিবারের সদস্যরা বলেছেন, মুরসি ডায়াবেটিস ও লিভারের রোগে আক্রান্ত ছিলেন এবং তার চিকিৎসা দেয়া হচ্ছিল না। মুরসির মৃত্যুর বিষয়ে সাবেক প্রেসিডেন্ট প্রার্থী ও রাজনৈতিক প্রতিপক্ষ আইমান নূর বলেছেন, ‘ছয় বছর ধরে মুরসিকে ধীরে ধীরে হত্যা করা হয়েছে।’ নূর বর্তমানে নির্বাসনে আছেন।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল