২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরিদের সাথে আলোচনার প্রস্তাবে বিজেপির ‘না’

-

অল পার্টিস হুররিয়াত কনফারেন্সের (এপিএইচসি) নেতাদের ভারতীয় সরকারের সাথে আলোচনার প্রস্তাব বাতিল করে দিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তারা সোমবার বলেছে, আলোচনা হবে পশ্চাদমুখী পদক্ষেপ এবং তা সাম্প্রতিক সন্ত্রাসবিরোধী পদক্ষেপকে ক্ষতিগ্রস্ত করবে।
এপিএইচসি-এর চেয়ারম্যান মিরওয়াইজ উমর ফারুক শনিবার বলেছেন, নয়া দিল্লি অর্থবহ আলোচনা শুরুর উদ্যোগ নিলে এর ফলাফল ইতিবাচক হবে। কিন্তু বিজেপির মুখপাত্র অনিল গুপ্ত এক বিবৃতিতে বলেছেন, ‘হুররিয়াতের সাথে সম্পৃক্ত সর্বদলীয় প্রতিরোধ আন্দোলনের নেতাদের জনসাধারণের কাছে জম্মু ও কাশ্মিরের অভিন্নতাকে স্বীকার করে নেয়ার অবস্থানকে প্রকাশ করা উচিত এবং এটি ভারতের অবিচ্ছেদ্য অংশ। তারা ভারতের সংবিধানের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করবেন এবং কেবল এসবের মধ্য দিয়েই আলোচনা চাইবেন।’
তিনি বলেছিলেন, জনসমক্ষে ‘পূর্ব শর্তাবলি’ গ্রহণ না করার এই পর্যায়ে জেআরএল বা হুরিয়াতের সাথে আলোচনায় বসায় সম্পূর্ণ বিপরীত ফল আসবে এবং আত্মঘাতী পদক্ষেপ হবে।
সম্প্রতি হুররিয়াত কনফারেন্সের চেয়ারম্যান মিরওয়াইজ উমর ফারুক বলেন, কাশ্মিরের সমস্যা সমাধানের জন্য ভারত ও পাকিস্তানের ফের একবার আলোচনায় বসার উদ্যোগ নেয়া উচিত। আমরা কেন্দ্র সরকারের সাথে আলোচনা এগিয়ে নিয়ে যেতে চাই। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি বিপুল জনরায় পাওয়ার পর এখানকার রাজনৈতিক প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া এবং হিংসার অবসানকল্পে সদর্থক পদক্ষেপ গ্রহণ করা কেন্দ্রের দায়বদ্ধতা। বিপুল জনসমর্থন প্রধানমন্ত্রীকে দীর্ঘ দিন ধরে ঝুলে থাকা কাশ্মির বিবাদের সঠিক মীমাংসার সুযোগ করে দিয়েছে। আমরা কখনো রাজনৈতিক প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আমাদের দায়িত্ব এড়িয়ে যাব না। যদি কেন্দ্র আন্তরিকভাবে তা চায়, আমরাও ইতিবাচক সাড়া দেব।’ মিরওয়াইজ বলেন, কেবল সেনা মোতায়েন করে কাশ্মির সমস্যার সমাধান সম্ভব নয়। বরং আলাপ-আলোচনার মাধ্যমেই এর সমাধান সম্ভব।
হুররিয়াত প্রধানের এই মন্তব্যের পরেই কাশ্মির পরিস্থিতি শান্ত হওয়ার সম্ভাবনার কথা তুলে ধরে রোববার রাজ্যপাল সত্য পাল মালিক বলেন, ‘আমি যখন এখানে এসেছিলাম তার থেকে এখন জম্মু ও কাশ্মিরের পরিস্থিতি পরিস্থিতি অনেক ভালো। আপনারা হুররিয়তের মধ্যেই পরিবর্তন লক্ষ করেছেন। যখন রামবিলাস পাসোয়ান হুররিয়াতদের দরজায় এসে কড়া নেড়েছিলেন তখন তারা আলোচনায় রাজি ছিলেন না, কিন্তু এখন তারা আলোচনায় রাজি, কথা বলতে প্রস্তুত। সুতরাং একটা পরিবর্তন পরিষ্কার যে উত্তেজনাকর পরিস্থিতি থিতিয়ে এসেছে। আমি চেষ্টা চালাচ্ছি যাতে ঘরছাড়ারা ফের ঘরে ফিরে আসতে পারে। হুররিয়ত নেতাদের সাথে কথা বলার এটাই প্রকৃষ্ট সময়।’

 


আরো সংবাদ



premium cement