২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

  জাপানের সাথে প্রতিরক্ষা চুক্তি থেকে সরে আসবেন ট্রাম্প

-

জাপানের সাথে দীর্ঘ দিনের প্রতিরক্ষা চুক্তি থেকে প্রত্যাহারের বিষয়ে সম্প্রতি ভাবছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তিগুলোতে অন্যায্যতার ব্যাপারে তার সর্বশেষ অভিযোগের পর বিষয়টির সাথে পরিচিত এমন তিনজন ব্যক্তি এই তথ্য জানিয়েছেন।
ট্রাম্প চুক্তিটিকে অনেক বেশি একপেশে বলে মনে করেছেন। কারণ, এই চুক্তি জাপান কখনো আক্রান্ত হলে সাহায্যের প্রতিশ্রুতি দেয় মার্কিন যুক্তরাষ্ট্র, তবে আমেরিকাকে প্রতিরক্ষা দিতে জাপানের সামরিক বাহিনীকে আসতে বাধ্য করে না। ৬০ বছরেরও বেশি সময় আগে স্বাক্ষরিত এই চুক্তিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকেই স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে জোট গঠন করে।
তবুও প্রেসিডেন্ট চুক্তি থেকে বেরিয়ে আসতে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। প্রশাসনের কর্মকর্তারা বলেন, এই পদক্ষেপটি অত্যন্ত অপছন্দনীয়। সবাইকে ট্রাম্পের ব্যক্তিগত কথোপকথন নিয়ে আলোচনা করার জন্য চিহ্নিত করা হয়নি। নিরাপত্তা চুক্তির ব্যাপারে ট্রাম্পের বারবার সমালোচনার কারণে সিওল থেকে শুরু করে প্যারিস পর্যন্ত সারা বিশ্বজুড়ে মৈত্রীরা সতর্ক করে দিয়েছে, তিনি বাণিজ্য চুক্তি থেকে যেভাবে বেরিয়ে গেছেন সেভাবে এই চুক্তি থেকেও প্রত্যাহার করতে পারেননি। চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার ফলে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুদ্ধ পরবর্তী জোটে বিদ্যমান নিরাপত্তার নিশ্চয়তাকে ঝুঁকিতে ফেলে দিবে। এই চুক্তিই যুদ্ধ পরবর্তীতে এ অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধির ভিত্তি স্থাপন করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণের শর্ত অনুসারে জাপান একটি শান্তিপূর্ণ সংবিধানে সম্মত হয়েছিল, যেখানে যুদ্ধে অংশগ্রহণকারীদেরও মজুরি পাওয়ার অধিকারের কথা বলা হয়েছিল।
জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইওশিহিদি শোগা গতকাল মঙ্গলবার ব্লুমবার্গে প্রকাশিত সংবাদ রিপোর্ট সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে বলেন, যেমনভাবে নিরাপত্তা কাঠামো নিয়ে মিডিয়াতে রিপোর্ট করা হয়েছে এমনভাবে জাপান-মার্কিন নিরাপত্তা জোটে কোনো পর্যালোচনা হয়নি।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল