২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খাশোগি হত্যার জাতিসঙ্ঘ রিপোর্ট বাস্তবায়নের আহ্বান তুরস্কের

প্রত্যাখ্যান সৌদি আরবের
জামাল খাশোগি -

ওয়াশিংটন পোস্টের সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার ওপর জাতিসঙ্ঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড যে রিপোর্ট দিয়েছেন, তার সুপারিশগুলো বাস্তবায়নের আহ্বান জানিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জাতিসঙ্ঘের সদস্য রাষ্ট্রগুলো ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর প্রতি এই আহ্বান জানানো হয়েছে।
গত বছর খাশোগির সাথে কী ঘটেছে তা নিয়ে আলামত পর্যালোচনার পর বুধবার ১০০ পৃষ্ঠার একটি বিশ্লেষণ প্রকাশ করেছেন জাতিসঙ্ঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড। সেখানে খাশোগির মৃত্যুকে ‘আন্তর্জাতিক অপরাধ’ বলে উল্লেখ করেছেন তিনি। তুর্কি কনস্যুলেট থেকে পাওয়া অডিও রেকর্ডিং বিশ্লেষণ করে ওই রিপোর্ট তৈরি করা হয়েছে।
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ওই রিপোর্টে তুর্কি কর্তৃপক্ষের প্রাপ্ত তথ্য নিশ্চিত হয়েছে এবং একই সাথে এটাও নিশ্চিত হয়েছে, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইন ও নীতিমালার লঙ্ঘন। এর আগে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাবুসওগলু তার টুইটবার্তায় অ্যাগনেস ক্যালামার্ডের রিপোর্টের প্রশংসা করেন।
বুধবার জাতিসঙ্ঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ উচ্চপদস্থ সৌদি কর্মকর্তাদের সংশ্লিষ্টতার আলামত নিয়ে জাতিসঙ্ঘের এক প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের বলেন, ‘সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করেই মানবাধিকার পরিষদের দূত এসব কথা বলেছেন।
তবে জামাল খাশোগি হত্যার ওপর জাতিসঙ্ঘের বিশেষ দূতের এই রিপোর্ট প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের বলেন, ‘সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করেই মানবাধিকার পরিষদের দূত এসব কথা বলেছেন।
আবদেল আল জুবায়ের বলেন, এটা নতুন কিছু নয়। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করেই মানবাধিকার পরিষদের দূত বারবার রিপোর্টে এসব কথা বলেছেন। তিনি বলেন, এই রিপোর্টে অনেক স্পষ্ট দ্বন্দ্ব এবং ভিত্তিহীন অভিযোগ রয়েছে যা এর গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করছে।
ছয় মাসের তদন্তের পর দেয়া রিপোর্টে ক্যালামার্ড লিখেছেন, ‘বিশেষ দূতের তদন্ত রিপোর্টের পর্যবেক্ষণ অনুযায়ী খাশোগি উদ্দেশ্যমূলক, পূর্বপরিকল্পিত ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী এর জন্য সৌদি আরব দায়ী।’ ক্যালামার্ড আরো বলেন, ‘মানবাধিকারবিষয়ক এ তদন্তের মধ্য দিয়ে দেখা গেছে, যুবরাজের সংশ্লিষ্টতা নিয়ে পর্যাপ্ত বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে। এ প্রমাণগুলো আরো তদন্তের দাবি রাখে।’
তবে সৌদি বিচারিক প্রক্রিয়ায় কোনোরকম প্রভাব খাটানোর কথা অস্বীকার করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।
দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ অক্টোবর ইস্তাম্বুুলের সৌদি কনস্যুলেটে গিয়ে হত্যার শিকার হন অনুসন্ধানী সাংবাদিক ও ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাশোগি। তিনি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত এই সাংবাদিক সৌদি আরবে ফেরার বিষয়ে রিয়াদের চাপ অগ্রাহ্য করে আসছিলেন। প্রথমে রিয়াদের পক্ষ থেকে খাশোগিকে হত্যার কথা অস্বীকার করা হলেও তুরস্কের সংবাদমাধ্যমগুলো সৌদি আরবের বিরুদ্ধে বিভিন্ন প্রমাণ হাজির করতে থাকে। এ ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগও ওঠে। একপর্যায়ে খাশোগি কনস্যুলেট ভবনে হত্যার শিকার হয়েছেন বলে স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা

সকল