২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরানে মার্কিন ড্রোন ভূপাতিত

-

ইরানে অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে দেশটি। ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানের আকাশে অনুপ্রবেশকারী ড্রোনটি ভূপাতিত করেছে বলে দাবি করা হয়েছে সে দেশের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম ইরনায়। আইআরজিসির জনসংযোগ বিভাগের বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
রাষ্ট্রীয় প্রচারমাধ্যমে বলা হয়েছে, প্রদেশের কুহমোবারক এলাকায় যুক্তরাষ্ট্রের তৈরি ‘আরকে গ্লোবাল হক’ মডেলের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। কুহমোবারক এলাকাটি হরমুজগান প্রদেশের মধ্যাঞ্চলীয় জাস্ক কাউন্টিতে অবস্থিত। এতে আরো বলা হয়েছে, ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী যেকোনো শত্রুবিমান বা ড্রোন গুলি করে নামানোর যে নির্দেশ রয়েছে তা বাস্তবায়ন করা হয়েছে।
ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির প্রধান মেজর জেনারেল হোসেন সালামি বলেছেন, ইরানের আকাশে অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার ঘটনার মাধ্যমে শত্রুদের জন্য এই সুষ্পষ্ট বার্তা দেয়া হয়েছে যে, ইরানের আকাশসীমা সবার জন্য রেড লাইন।
মেজর জেনারেল সালামি গতকাল বৃহস্পতিবার কুর্দিস্তান প্রদেশে একটি অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় বলেন, বিপ্লবী গার্ড বাহিনীর আকাশ প্রতিরক্ষা ইউনিট ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী মার্কিন গোয়েন্দা বিমানকে গুলি করে ভূপাতিত করেছে। তিনি বলেন, এ পদক্ষেপের মাধ্যমে শত্রুর বিরুদ্ধে ইরানি জাতির মৌলিক ও নীতিগত অবস্থান ফুটে উঠেছে। মেজর জেনারেল সালামি বলেন, ‘ইরান কোনো রাষ্ট্রের সাথেই যুদ্ধে যেতে চায় না। তবে আমরা যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত আছি।’ শত্রুর যেকোনো তৎপরতার বিরুদ্ধে ইসলামী ইরান কঠোর জবাব দেবে বলেও হুঁশিয়ারি দেন কমান্ডার সালামি। ইরান যেখানেই প্রতিরোধযুদ্ধ চালিয়েছে সেখানেই বিজয়ী হয়েছে উল্লেখ করে জেনারেল সালামি বলেন, শত্রুদেরকে ইরানের ভূখণ্ড এবং স্বার্থের প্রতি অবশ্যই সম্মান দেখাতে হবে।
তেমনি ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলি শামখানি বলেছেন, আকাশসীমা হচ্ছে ইরানের রেড লাইন। কেউ এই রেড লাইন অতিক্রম করলে এর কঠিন জবাব দেয়া হবে। ইরান এর আগেও একই কাজ করেছে বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল