২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্রিটিশ প্রধানমন্ত্রিত্বের দৌড়ে শেষ চারের লড়াই শুরু

-

ব্রিটেনের রক্ষণশীল দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে তৃতীয় দফার ভোটে বাদ পড়েছেন স্টুয়ার্ট। মূল লড়াইয়ে এখন টিকে আছেন চারজন। প্রথম দফার ভোটের মতো আবারও জয়লাভ করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। আর গতবারের যেয়ে ১০ ভোট কম পেয়ে ২৭ ভোট নিয়ে বাদ পড়েছেন স্টুয়ার্ট।
ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে। ২৪ মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক আবেগপূর্ণ বক্তব্যে তিনি বলেন, ব্রেক্সিট গণভোটের রায়কে সম্মান দেখানোর সর্বোচ্চ চেষ্টার পরও ব্রেক্সিট চূড়ান্ত হওয়ার আগেই সরে দাঁড়াতে হওয়ায় ‘গভীর অনুতপ্ত’ তিনি। ৭ জুন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে থেরেসার সরে দাঁড়ানোর পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল দল।
তৃতীয় দফার ভোটে দ্বিতীয় অবস্থানে রয়েছে জেরেমি হান্ট (৫৪)। তৃতীয় ও চতুর্থস্থানে যথাক্রমে মাইকেল গোখ (৫১) ও সাজিদ জাভিদ (৩৮)। স্থানীয় সময় বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়ার কথা চতুর্থ দফার ভোট। বাদ যাওয়ার পর স্টুয়ার্টের অভিযোগ বরিস জনসনসহ অন্যান্য প্রার্থীরা ব্রেক্সিট নিয়ে মিথ্যা আশ্বাস দিচ্ছে। তবে এক টুইটে সমর্থকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, রাজনীতি তার বিশ্বাস আরো শক্ত হয়েছে। ক্রমানুক্রমিক ভোটের মাধ্যমে নির্ধারিত হবেন সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী। চূড়ান্ত ওই দুই প্রার্থীর মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নিতে ২২ জুন থেকে ভোট দেয়া শুরু করবেন রক্ষণশীল দলের এক লাখ ২০ হাজারেরও বেশি সদস্য। এর চার সপ্তাহ পর বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল