২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কয়েকদিনের মধ্যে ইউরেনিয়াম মজুদে সীমা ছাড়াবে ইরান : এইওআই

ইরানের একটি পরমাণু গবেষণা কেন্দ্রে এক বিজ্ঞানী : ইন্টারনেট -

ইরান মে মাসে পারমাণবিক চুক্তির কিছু অংশ মেনে চলা বন্ধ করে দিয়েছে এবং সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনের গতি বাড়িয়েছে। ইরানের পারমাণবিক শক্তি সংস্থা বলেছে, দেশটি সমৃদ্ধ ইউরেনিয়ামের উৎপাদন বাড়ানোর পাশাপাশি নি¤œমানের ইউরেনিয়াম উৎপাদনও চারগুণ বাড়ানোর পরিকল্পনা করেছে এবং কয়েক দিনের মধ্যে পারমাণবিক চুক্তির অধীনে থাকা মজুদের অনুমোদিত সীমায় পৌঁছে যাবে।
ইরানের পারমাণবিক শক্তি সংস্থার (এইওআই) মুখপাত্র বেহরুজ কালমাওয়ান্দি বলেছেন, ইরান ২৭ জুনের মধ্যে চুক্তি অনুযায়ী সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ ৩০০ কেজির মধ্যে রাখার বাধ্যবাধকতার সীমায় পৌঁছাবে।
কালমাওয়ান্দি সোমবার ইরানের আরাক পরমাণু কেন্দ্র থেকে টেলিভিশনে বলছেন, ‘আমরা কেবলমাত্র অনুমোদিত সীমাকেই ছাড়িয়ে যাব না বরং উৎপাদনও ব্যাপকভাবে বাড়িয়ে তুলব। আমরা সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদে ৩০০ কেজির সীমা অতিক্রম করব এবং নি¤œমানের ইউরেনিয়াম উৎপাদনের গতিও বাড়িয়ে তুলব।’
কম্প্রিহেনসিভ প্ল্যান ফর অ্যাকশন (জেসিপিওএ) থেকে মার্কিন যুক্তরাষ্ট্র একতরফাভাবে প্রত্যাহারের এক বছর পর মে মাসে পারমাণবিক চুক্তিটির কিছু অংশ মেনে চলা বন্ধ করে দেয় তেহরান। চুক্তিটির অধীনে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে পারমাণবিক কার্যক্রম সীমাবদ্ধ করতে রাজি হয়েছিল ইরান।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পুনরারোপ থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতকে রক্ষা করার প্রতিশ্রুতি বাস্তবায়নে ৬০ দিনের সময়সীমার কথা চুক্তিতে স্বাক্ষরকারী যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়াকে ৮ মে স্মরণ করিয়ে দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সোমবার এক ঘোষণায় ব্রুকিংস দোহা সেন্টার থেকে আলি ফতুল্লাহ নেজাদ বলেন, ‘দরকষাকষির লক্ষ্য ইউরোপের ওপর চাপ বাড়ানোর মাধ্যমে উদ্দেশ্য সাধন।’ ‘এটি বাস্তবতার চেয়ে অনেক বেশি প্রতীকী কারণ ইরান কোনো প্রতিশ্রুতি লঙ্ঘন করতে যাচ্ছে না। তারা যতদূর সম্ভব কাজ চালিয়ে যেতে চলেছে কিন্তু তারা চুক্তিটি ভাঙবে না কারণ এতে তারা ইউরোপীয় সমর্থন হারাবে। আর এখনো পর্যন্ত ইউরোপের সমর্থন হারানোর মতো কোনো কৌশল নেয়নি ইরানি।
কালমাওয়ান্দি বলেন, তারা এখনো জেসিপিওএ’র প্রতিশ্রুতি হ্রাস করার কৌশলটির দ্বিতীয় পর্যায়ে কী করণীয় সে ব্যাপারে সরকার কী বলে তা শোনার অপেক্ষায় রয়েছে। তবে চুক্তিটি এখনো পুনর্বহাল করা যেতে পারে। যদি ইউরোপের দেশগুলো পদক্ষেপ নেয় তবে এখনো সময় আছে। রুহানি মে মাসে বলেছেন যে ইরান উচ্চ পর্যায়ের ইউরোনিয়ামের সমৃদ্ধি করতে পারে যদি বিশ্বের শক্তিশালী দেশগুলো পারমাণবিক চুক্তিতে থাকা তাদের অংশগুলো সমর্থন না করে।
কালমাওয়ান্দি সোমবার বলেন, দেশের প্রয়োজনের ওপর ভিত্তি করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে তুলবে তেহরান। সমৃদ্ধ ইউরোনিয়াম বাড়ানোয় দুটি পরিস্থিতি হতে পারে। বুশেহর পাওয়ার প্ল্যান্টে ব্যবহারের জন্য পাঁচ শতাংশ পর্যন্ত বা তেহরানের গবেষণা চুল্লির জন্য ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে।
উভয় হার পরমাণু চুক্তি দ্বারা অনুমোদিত ৩.৬৭ শতাংশ সমৃদ্ধ ইউরোনিয়ামের মজুদের উপরে। যা দেশটিকে পারমাণবিক অস্ত্র বানানোর প্রয়োজনীয় উপাদান উৎপাদন করতে সক্ষম হওয়ার কাছাকাছি নিয়ে যাবে। মেহের নিউজ এজেন্সি এক রিপোর্টে সোমবার ইরানের পার্লামেন্টের পারমাণবিক কমিটির সভাপতি মোজতবা জোন্নুর বলেছেন, ইরানের ৬০ দিনের সময়সীমার মেয়াদ শেষ হওয়ার আগেই জেসিপিওএ’তে স্বাক্ষরকারী ইউরোপের দেশগুলো যদি চুক্তি সংরক্ষণে ব্যর্থ হয় তবে পরমাণু বিস্তার নিয়ন্ত্রণ চুক্তি (এনপিটি) বাতিল করার কথা বিবেচনা করবে ইরান।

 


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল