২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ক্ষমা চাইলেন হংকংয়ের নেতা বিক্ষোভকারীদের প্রত্যাখ্যান

-

হংকংয়ে লাখো মানুষের উত্তাল বিক্ষোভের মুখে ক্ষমা চাইলেন নেতা ক্যারি লাম। এর আগে বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিতের ঘোষণা দেন তিনি। কিন্তু বিক্ষোভকারীরা এ বিল পুরোপুরি বাতিল করা এবং লামের পদত্যাগ দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছে। স্থানীয় পুলিশ বলছে, হংকংয়ের ইতিহাসে এটি সবচেয়ে বড় বিক্ষোভ।
লাখ লাখ বিক্ষোভকারী কালো পোশাক পরে রাস্তায় নেমে নেতা ক্যারি লামের পদত্যাগের দাবি করে এবং বিতর্কিত বিল পুরোপুরি বাতিলের দাবি জানায়। এ পরিস্থিতিতেই এক বিবৃতিতে হংকংয়ের জনগণের কাছে ক্ষমা চান ক্যারি লাম। সরকারের এক মুখপাত্র বলেছেন, বিলটি নিয়ে সরকারের কার্যক্রম সমাজে বিতর্ক এবং বিরোধ সৃষ্টি করেছে। এতে জনমনে হতাশা এবং ক্ষোভ জন্ম নিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘লাম হংকংয়ের জনগণের কাছে এর জন্য ক্ষমা চেয়েছেন। সমাজে সমালোচনাকে সৎসাহস ও বিনয়ী মনোভাব নিয়ে গ্রহণ করে নেয়া এবং আরো ভালোভাবে জনগণের সেবা করার প্রতিশ্রতিও দিয়েছেন।’ বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূলভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে হংকং সরকারের প্রত্যর্পণ বিল পাসের পরিকল্পনা নিয়ে গত সপ্তাহ থেকে হংকংয়ে কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ ও সহিংসতা দেখা দিয়েছে। গণআন্দোলনের মুখে হংকং সরকার ওই পরিকল্পনা স্থগিতের ঘোষণা দিলেও বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তারা হংকংয়ের ওপর বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাব বিস্তারের চেষ্টায় উদ্বেগ জানিয়েছে।
মহাসড়ক অবরোধের সমাপ্তি ঘোষণা
বিক্ষোভকারীরা গতকাল সকালে পার্লামেন্টের বাইরের প্রধান একটি সড়কে তাদের অবরোধের সমাপ্তি ঘোষণা করেছে। ফলে ওই রাস্তা দিয়ে ফের যানবাহন চলাচল শুরু করেছে। সেখানে থাকা বিক্ষোভকারীদের বেশির ভাগ পাশের একটি পার্কে চলে যায়।
মুক্তি পেয়ে ছাত্রনেতা জশুয়া উংয়ের বিক্ষোভে একাত্মতা ঘোষণা
হংকংয়ের ছাত্র নেতা জশুয়া উংকে সোমবার কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। ২০১৪ সালে গণতন্ত্রের দাবিতে বিভিন্ন বিক্ষোভে হংকংয়ের ‘আমব্রেলা মুভমেন্টে’ তিনি নেতৃত্ব দেন এবং নেতা হয়ে ওঠেন। লই চি কক সংশোধন কেন্দ্র থেকে বেরিয়ে আসার পরপরই সাংবাদিক ও সমর্থকরা তাকে ঘিরে ধরেন।
হংকং প্রশাসককে জোরালো সমর্থন দেয়ার প্রত্যয় চীনের
হংকংয়ের প্রশাসক ক্যারি ল্যামের পদত্যাগের দাবিতে যখন উত্তাল হংকংয়ের রাজপথ, সেই মুহূর্তে তাকে জোরালো সমর্থন দেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কং গতকাল বলেছেন, ‘(হংকংয়ের) প্রধান নির্বাহীকে দেয়া দৃঢ় সমর্থন অব্যাহত রাখবে কেন্দ্রীয় সরকার। সেইসাথে বিশেষ প্রশাসনিক অঞ্চলের সরকার আইন অনুযায়ী চলার যে চেষ্টা করছে, তার প্রতিও কেন্দ্রীয় সরকারের দৃঢ় সমর্থন অব্যাহত থাকবে।’


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল