১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সব অঞ্চলের সাথেই সুসম্পর্ক গড়ার চেষ্টা করছে তুরস্ক : এরদোগান

দুশানবে থেকে ফেরার পথে সাংবাদিকদের সাথে এরদোগান :ইন্টারনেট -

তুরস্ক সব অঞ্চলের সাথে সুসম্পর্ক তৈরিতে কঠোর পরিশ্রম করছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে রাষ্ট্রপ্রধানদের নিয়ে আয়োজিত কনফারেন্স অন ইন্টার্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার্স ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলন থেকে ফিরে আসার সময় বিমানে সাথে থাকা সাংবাদিকদের উদ্দেশে এসব কথা বলেন তিনি।
এরদোগান বলেন, এই সফরটিই স্পষ্ট করে সত্যিকারার্থেই এশিয়ার প্রতি কৌশলগত সম্পর্কোন্নয়নকে আমরা গুরুত্ব দেই। এক দেশ বা অঞ্চলের সাথে আমরা যে সম্পর্ক স্থাপন করেছি তা পরস্পরের বিরুদ্ধে বা তৃতীয় কারোর বিরুদ্ধে কখনোই ব্যবহার করব না। এভাবেই তুরস্ক সব দেশের সাথেই সম্পর্ককে শক্তিশালী করতে এগিয়ে যাবে। আমরা পশ্চিম, পূর্ব, উত্তর এবং দক্ষিণের সাথেও সম্পর্ক উন্নয়নের চেষ্টা করব।
সম্মেলনে এরদোগান বিশ্ব নেতাদের উদ্দেশে ভাষণ দেন এবং তাজিকিস্তান, রাশিয়া, চীন, কাজাখস্তান, ইরান, উজবেকিস্তান, কম্বোডিয়া এবং আফগানিস্তানের প্রেসিডেন্টসহ বিভিন্ন রাষ্ট্রের সাথে আলাদা দ্বিপক্ষীয় বৈঠক করেন।
জুলাইয়ে এস-৪০০ হাতে পাবো
এরদোগান আরো বলেছেন, মার্কিন হুমকি সত্ত্বেও আগামী মাসে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ তুরস্কে পৌঁছাতে শুরু করবে। তাজিকিস্তান সফর শেষে দেশে ফেরার পথে গতকাল রোববার তুর্কি টিভি চ্যানেল এনটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য প্রকাশ করেন তিনি।
এরদোগান বলেন, আমার মনে হয় আগামী মাসের প্রথম দিকেই রাশিয়া এস-৪০০-এর চালান পাঠাতে শুরু করবে। মস্কোর সাথে এ বিষয়ে কথা হয়েছে। রুশ এস-৪০০ কেনার বিষয়টি পুরোপুরি চূড়ান্ত। ২০১৭ সালের ডিসেম্বরে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার বিষয়ে চুক্তি স্বাক্ষর করে। এর দুই বছর আগে যুক্তরাষ্ট্র সিরিয়া সীমান্তে মোতায়েন ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। তুরস্ক এস-৪০০ কেনার চুক্তি করার পর থেকেই যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করে আসছে। একই সাথে তারা হুমকি দিয়ে আসছে, এস-৪০০ কিনলে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান নির্মাণের যৌথ প্রকল্প থেকে তুরস্ককে বাদ দেয়া হবে।
তুরস্কের কয়েকটি বৃহৎ কোম্পানি মার্কিন জঙ্গিবিমান এফ-৩৫ নির্মাণের যৌথ প্রকল্পে অংশ নিচ্ছে। তুর্কি পাইলটদের যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণও দেয়া হচ্ছিল। তবে এস-৪০০ কেনা নিয়ে তুরস্ক মার্কিন হুমকি উপেক্ষা করায় ইতোমধ্যেই তুর্কি পাইলটদের এফ-৩৫ পরিচালনার প্রশিক্ষণ বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন।


আরো সংবাদ



premium cement