২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মমতার আহ্বানেও সাড়া নেই চিকিৎসকদের ধর্মঘট অব্যাহত

-

ধর্মঘট অব্যাহত রাখা চিকিৎসকদের সব ন্যায়সঙ্গত দাবি মেনে নিয়ে তাদের কাজে ফেরার অনুরোধ জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার এই আহ্বান জানিয়ে রাজ্য সচিবালয়ে আন্দোলনরত চিকিৎসকদের সাথে রুদ্ধদ্বার বৈঠকের উদ্যোগ নেন তিনি। তবে চিকিৎসকরা তাতে সাড়া না দিয়ে মমতার বিরুদ্ধে সঙ্কট সমাধানে কার্যকর উদ্যোগ না নেয়ার অভিযোগ তুলেছেন।
মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে চিকিৎসকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। উদ্ভূত পরিস্থিতি নিয়ে শনিবার রাজ্য সরকারের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।
গত সোমবার (১০ জুন) কলকাতার সরকারি নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক রোগী মারা গেলে তার স্বজনদের হাতে লাঞ্ছিত হন দুই জুনিয়র চিকিৎসক। এই ঘটনার জেরে পরদিন থেকে রাজ্যের সরকারি হাসপাতালে ধর্মঘট শুরু করেছে চিকিৎসকদের সংগঠন বেঙ্গল ডক্টরস। তাদের সমর্থনে কর্মসূচি দিচ্ছেন ভারতের বিভিন্ন রাজ্যের চিকিৎসকেরাও। আজ সোমবার দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশন।
সরকারি হাসপাতালে রোগীদের দুর্ভোগের মুখে চিকিৎসকদের ধর্মঘটে বহিরাগতদের ইন্ধন রয়েছে বলে বৃহস্পতিবার অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্মঘট অব্যাহত থাকায় শনিবার বিকেল ৫টায় রাজ্য সচিবালয়ে আন্দোলনরত চিকিৎসকদের রুদ্ধদ্বার আলোচনায় বসার আমন্ত্রণ জানান তিনি। শনিবার মমতা বলেন, এ ধরনের ঘটনা অন্য রাজ্যগুলো প্রায়ই সরাসরি কঠোর ব্যবস্থা নেয়। তবে আমরা তা করিনি।
তবে মমতার আহ্বান প্রত্যাখ্যান করে আলোচনার জন্য মুখ্যমন্ত্রীকে নীলরতন মেডিক্যাল কলেজ ও হাসপাতালে আসার আহ্বান জানিয়েছেন আন্দোলনরত চিকিৎসকেরা। মুখ্যমন্ত্রীর বৃহস্পতিবারের ‘রূঢ় মন্তব্যের’ জন্য নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা এবং সহকর্মীদের লাঞ্ছিতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ ছয়টি দাবি তুলেছেন তারা। আন্দোলনরতদের এক মুখপাত্র বলেন, আমরা কাজে ফিরতে উন্মুখ হয়ে আছি। কিন্তু মুখ্যমন্ত্রীর তরফ থেকে সমস্যা সমাধানে কোনো কার্যকর উদ্যোগ নেয়া হয়নি।
চিকিৎসক ও চিকিৎসা পেশাজীবীদের বেশ কয়েকটি সংগঠন থেকে পশ্চিমবঙ্গের ঘটনায় কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ কামনা করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চিকিৎসা সংশ্লিষ্টদের অনুরোধের পরিপ্রেক্ষিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন সব রাজ্য সরকারকে চিঠি দিয়ে চিকিৎসকদের সুরক্ষায় যথাযথ আইনি ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন। ওই চিঠিতে অভিযোগ তোলা হয়েছে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন সরকার এ ধরনের ব্যবস্থা না নেয়ায় চিকিৎসকদের আন্দোলনের তীব্রতা বাড়ছে।

 


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল