২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরানের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ার চেষ্টায় যুক্তরাষ্ট্র : পেন্টাগন

তেল ট্যাংকারে হামলা
-

হরমুজ প্রণালীর কাছে ওমান উপসাগরে দু’টি তেলের ট্যাংকারে হামলার ঘটনাকে কেন্দ্র করে ইরানের বিরুদ্ধে বিশ্ব জনমত তৈরি করতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র । মার্কিন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী প্যাট্রিক শানাহান গত শুক্রবার সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।
হরমুজ প্রণালীর কাছে ওমান উপসাগরে দু’টি তেলের ট্যাংকারে হামলার ঘটনাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা বাড়ছে। এক মাসের ব্যবধানে ছয়টি ট্যাংকারে চোরাগোপ্তা হামলায় ইরানকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে ইরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, এ ধরনের হামলার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ইরানের সম্পর্ককে অস্থিতিশীল করার চেষ্টা করা হচ্ছে। ট্রাম্পের দাবিকে তারা ‘হাস্যকর’ ও ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেছে। এ ঘটনা বিশ্ব রাজনীতিতে মেরুকরণের নতুন মাত্রা দিয়েছে। যুক্তরাষ্ট্র চেষ্টা করছে ইরানের বিরুদ্ধে বিশ্ব জনমত তৈরি করতে। মার্কিন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী প্যাট্রিক শানাহান শুক্রবার সাংবাদিকদের জানিয়েছেন, ইরানের বিরুদ্ধে জনমত তৈরিতে হোয়াইট হাউজের নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
গত বৃহস্পতিবার হরমুজ প্রণালীর কাছে দু’টি তেলবাহী ট্যাংকারে হামলা হয়। ট্যাংকার দু’টির একটি নরওয়ের মালিকানাধীন ফ্রন্ট অলটেয়ার এবং অপরটি জাপানের মালিকানাধীন কোকুকা কারেজিয়াস। ইরান কর্তৃপক্ষ জানিয়েছে, দু’টি ট্যাংকার থেকে তারা ৪৪ জনকে উদ্ধার করেছে। মাত্র মাস খানেকের ব্যবধানে নতুন করে তেল ট্যাংকারে হামলার পর মধ্যপ্রাচ্য থেকে বিশ্বে জ্বালানি তেল সরবরাহ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। গত বৃহস্পতিবারই বিশ্বে তেলের দাম চার শতাংশ বেড়ে যায়।
উপসাগরে আরো মার্কিন সৈন্য বা সামরিক সরঞ্জাম পাঠানোর বিষয়ে প্রশ্ন করা হলে শানাহান বলেন, ‘আমরা সবসময় আগ্রাসনের সম্ভাব্য সব বিষয় নিয়ে ভাবি।’ তিনি বলেন, ‘পরিস্থিতির দিকে তাকান, একটি নরওয়েজিয়ান জাহাজ, একটি জাপানি জাহাজ। পাশে সৌদির আরবের রাজধানী ও সংযুক্ত আরব আমিরাত। বিশ্বের ১৫ শতাংশ তেল এই হরমুজ প্রণালী দিয়ে পরিবহন করা হয়। সুতরাং আমাদের স্পষ্টতই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা উচিত। এই অস্থিতিশীলতা নিয়ন্ত্রণের জন্য আন্তর্জাতিক সমর্থন দরকার।’
শানাহান বলেন, পেন্টাগনের ভূমিকা গোয়েন্দা তথ্য জানানো। মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বৃহস্পতিবার একটি ভিডিও প্রকাশ করেছে। এই ভিডিও ফুটেজ প্রমাণ করে এটি ইরানের কাজ। এ ভিডিওতে দেখা যাচ্ছে ইরানের রেভলুশনারি গার্ড ক্ষতিগ্রস্ত একটি তেলের ট্যাংকারের একপাশ থেকে একটি অবিস্ফোরিত মাইন বা বোমা সরিয়ে নিচ্ছে। ওই অঞ্চলে মোতায়েন তাদের নৌবহরের কাছে দু’টি বিপদ সঙ্কেত বা এসওএস বার্তা আসে দু’টি তেলের ট্যাংকার থেকে। দু’টি ট্যাংকারেই বিস্ফোরণ ঘটেছিল এবং আগুন ধরে গিয়েছিল।
ইরান বলেছে এই ভিডিওটি কিছুই প্রমাণ করেনি এবং তেহরানকে বোকা বানানো হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শানাহান বলেন, ‘আমরা আরো কোনো তথ্য পেলে সেটিও সবাইকে জানাবো। এটি আমাদের কাজ।’
মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ ছাড়াই এ ঘটনার জন্য ইরানকে দায়ী করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানকে দোষারোপ করেছেন। শুক্রবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘এটি ইরান করেছে।’ ট্রাম্প ফক্স অ্যান্ড ফ্রেন্ডস শোতে বলেছেন, ‘আপনি জানেন তারা এটা করেছে। কারণ তারা নৌকাটি দেখেছে। আমি মনে করি মাইনগুলোর একটি বিস্ফোরিত হয়নি। সম্ভবত এটাতে ইরানের কিছু লেখা ছিল।’ জাপানি ট্যাংকারের মালিক কোকুকা মার্কিন দাবির সমর্থন দেননি। তারা উড়ন্ত বস্তু দেখেছেন এবং ক্ষেপণাস্ত্র হামলা বলে উল্লেখ করেছেন। ট্যাংকারের পাশে মাইন রাখার বিষয়টি তিনি বিবেচনায় নেননি। জাতিসঙ্ঘ, রাশিয়া ও কাতার এই হামলার আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে কোনো প্রমাণ ছাড়াই অভিযোগ করার জন্য ঝাঁপিয়ে পড়েছে। তারা কূটনৈতিক প্রচেষ্টাকে বানচাল করতে ‘অন্তর্ঘাতমূলক’ তৎপরতা চালাচ্ছে।
আরব লিগের সতর্কতা
আরব লিগের প্রধান গত শুক্রবার ইরানিদের সতর্কতা অবলম্বন ও কর্মপন্থা পরিবর্তনের আহবান জানান। নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সদর দফতরে মহাসচিব অ্যান্তানিও গুতারেসের সাথে সাক্ষাতের পর আরব লিগের মহাসচিব আহমদ আবদুল গাইছ উল্লেখ বলেছেন, ‘তেল ট্যাংকারে হামলার ঘটনা উদ্বেগ তৈরি করেছে। এ ঘটনার স্পষ্ট তদন্ত ও ব্যাখ্যা দরকার। আমি নিশ্চিত এ ঘটনার তথ্য প্রকাশ করা হবে। এটি শুধু সময়ের ব্যাপার মাত্র। ইরানিদের প্রতি আমার আহ্বান, যাদেরকে আমি ভাই বলে ডাকি, সতর্ক থাকুন এবং অবস্থান পরিবর্তন করুন। পরিস্থিতি সঙ্ঘাতের দিকে যাচ্ছে। এতে কেউই নিরাপদ থাকবে না।’
অদ্ভুত ও বিপজ্জনক
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি সর্বশেষ মার্কিন অভিযোগকে ‘হাস্যকর, কিন্তু অত্যন্ত উদ্বেগজনক এবং বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন। রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের যুদ্ধ প্রযুক্তি বিশেষজ্ঞ জাস্টিন ব্রঙ্ক বলেন, মার্কিন ভিডিওতে দেখানো প্যাট্রোল বোটটি আইআরজিসি ব্যবহৃত বলে মনে হচ্ছে। এই হামলা যদি ইরানের হয় তা হবে খুবই বেদনাদায়ক। তবে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যথেষ্ট প্রমাণ উপস্থাপন করতে হবে। বিশ্বব্যাপী বৃহত্তম আন্তর্জাতিক শিপিং সংস্থা বিমকো কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছে। বিমকোর সেক্রেটারি জেনারেল ও সিইও অ্যাঙ্গাস ফ্রিউ এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা দৃঢ়ভাবে বলছি যেসব বিষয় উত্তেজনা সৃষ্টি করতে পারে এবং হরমুজ প্রণালীর বাণিজ্যিক শপিং নিরাপদ করার পথ নিশ্চিত করতে হবে।’ বিমকো বিশ্বের ৬০ শতাংশ বাণিজ্যিক জাহাজের প্রতিনিধিত্ব করে।


আরো সংবাদ



premium cement