২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আবার গুজরাটের দিকে ধাবমান ঘূর্ণিঝড় বায়ু

-

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বায়ু আবার দিক পরিবর্তন করে ভারতের গুজরাট উপকূলের দিকে ধাবিত হচ্ছে। দেশটির আবহাওয়া ও পরিবেশ বিজ্ঞানবিষয়ক মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তার আশঙ্কা জুনের ১৭ বা ১৮ তারিখে ঘূর্ণিঝড়টি কুচ জেলায় আঘাত হানতে পারে। এই সতর্কতার কয়েক ঘণ্টা আগে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি ঘোষণা দিয়েছিলেন ঘূর্ণিঝড়টি পশ্চিম দিকে মোড় নেয়ায় রাজ্যে কোনো হুমকি তৈরি করছে না।
আরব সাগরে সৃষ্ট নিম্নচাপ মঙ্গলবার ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ভারতের আবহাওয়া দফতর জানায়, এটি তীব্র শক্তিশালী মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবার গুজরাট উপকূলের স্থলভাগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দেয় ভারতের আবহাওয়াবিদেরা। তবে বুধবার রাত এবং বৃহস্পতিবার সকালে এটি দিক পরিবর্তন করে আবার সাগরের দিকে মোড় নেয়।
গতকাল শনিবার আবহাওয়া ও পরিবেশ বিজ্ঞানবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম রাজিভান বার্তা সংস্থা পিটিআইকে জানান, ‘১৬ জুন আবার দিক পরিবর্তন করতে পারে ঘূর্ণিঝড় বায়ু আর ১৭-১৮ জুনে তা কুচ এলাকায় আঘাত জানতে পারে’। তিনি জানান, ধারণা করা হচ্ছে তীব্র ঘূর্ণিঝড়টির মাত্রা কমে এটি ঘূর্ণিঝড় বা গভীর নিম্নচাপ হিসেবে উপকূলে আছড়ে পড়তে পারে। ঘূর্ণিঝড় দিক পরিবর্তন করায় গুজরাট সরকারকে সতর্ক থাকার নির্দেশনাও দেন তিনি।
অবশ্য দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলায় সবরকমের প্রস্তুতি নিয়ে রেখেছে গুজরাট সরকার। রাজ্যের বন্দরগুলোতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। গুজরাট ও দমন দিউ মিলিয়ে প্রায় লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। ৭০টি ট্রেন সূচি বাতিল করে দেয়া হয়েছে। উপকূলবর্তী এলাকাগুলোয় স্কুল ও কলেজ বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বিমানবন্দরও বন্ধ রাখা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ ছাড়া বাতিল করা হয়েছে সব ফ্লাইট। মুম্বাইয়েও ৪০০ ফ্লাইট সূচি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

 


আরো সংবাদ



premium cement