২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন লোকসভায় ২৩৩ এমপির বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ

-

ভারতের লোকসভায় নবনির্বাচিত এমপিদের মধ্যে কমপক্ষে ২৩৩ জনের বিরুদ্ধে ধর্ষণ, হত্যা, সন্ত্রাসসহ গুরুতর ফৌজদারি অভিযোগ আছে। ৫৪৩ আসনে নির্বাচিত এমপিদের মধ্যে এমন অভিযুক্ত এমপি শতকরা ৪০ ভাগ। এক গবেষণায় এ কথা জানিয়েছে ভারতের অলাভজনক প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন অব ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)। এর নির্বাচনবিষয়ক প্রধান অনীল বর্মা বলেছেন, পার্লামেন্টে একটি ‘ডিস্টার্বিং ট্রেন্ড’ দেখা যাচ্ছে, যা গণতন্ত্রের জন্য শুভ নয়।
শনিবার ওই গ্রুপটি বলেছে, অভিযুক্ত এমপিদের মধ্যে বিরোধী দল কংগ্রেসের একজন সদস্য আছেন, যার বিরুদ্ধে ২০৪টি মামলা আছে। এর মধ্যে রয়েছে মানুষ হত্যা ও ডাকাতির মামলা। এডিআর ২০০৪ সাল থেকে এ বিষয়ে গবেষণা শুরু করে। তারা এবার নির্বাচিত ৫৩৯ জন বিজয়ীর রেকর্ড যাচাই করে দেখেছে, ফৌজদারি অভিযোগে মামলা আছে এমন বিজয়ীর সংখ্যা এ বছর সর্বোচ্চ। ক্ষমতাসীন বিজেপি ৩০৩ আসনে এককভাবে বিজয়ী হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপিতে এমন অভিযুক্ত বিজয়ী আছেন ১১৬ জন। তার মধ্যে একজনের বিরুদ্ধে আছে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ।
বিরোধী দল কংগ্রেসের ২৯ জন এমপির বিরুদ্ধে মামলা আছে। তার মধ্যে কেরালার ইদুক্কি থেকে নির্বাচিত ডিন কুরিয়াকোসের বিরুদ্ধে আছে ২০৪টি ফৌজদারি মামলা। এডিআর বলছে, ভয়াবহ ফৌজদারি মামলার মুখোমুখি এমন এমপির সংখ্যা এক দশকে দ্বিগুণের বেশি বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে রয়েছে ১১টি হত্যা মামলা। ৩০টি গণহত্যার মামলা। তিনটি আছে ধর্ষণের মামলা।
যদি কোনো ব্যক্তি ক্ষমতায় থাকা অবস্থায় অভিযুক্ত হন এবং তিনি দুই বছর বা তারও বেশি মেয়াদে শাস্তি হিসেবে জেল পেয়ে থাকেন তা হলে ভারতের নির্বাচনী আইন অনুযায়ী তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না। তবে অপরাধের ধরনের ওপর ভিত্তি করে এ ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম আছে। এর আগের পার্লামেন্টে ১৮৫ জন এমপির বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ ছিল। কিন্তু তাদের কেউই আদালতে অভিযুক্ত হননি। ফলে তাদের অনেকেই নতুন করে নির্বাচিত হয়েছেন।
উগ্র হিন্দুত্ববাদী নেত্রী সাধ্বী প্রজ্ঞা ঠাকুর বিজেপি থেকে নতুন এমপি নির্বাচিত হয়েছেন। তার বিরুদ্ধে ২০০৮ সালে একটি মসজিদে বোমা হামলা করে ছয়জন মানুষকে হত্যায় সন্ত্রাসের অভিযোগ আছে। তবে সাধ্বী এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তার অভিযোগ সাবেক কংগ্রেস সরকার তার বিরুদ্ধে এ অভিযোগ বানিয়েছে। এখানে উল্লেখ্য, বেশির ভাগ সময়ই অভিযুক্ত ব্যক্তির পাশে এসে দাঁড়ায় দল। তারা বলে, তাদের অভিযুক্ত এমপি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) হলো ভারতীয় একটি নিরপেক্ষ, বেসরকারি সংগঠন। তারা নির্বাচন ও রাজনৈতিক সংস্কারের বিষয়ে কাজ করে। ন্যাশনাল ইলেকশন ওয়াচের সাথে তারা ভারতীয় রাজনীতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে। একই সাথে নির্বাচনে অর্থ ও পেশিশক্তির প্রভাব কমিয়ে আনাও তাদের লক্ষ্য।
ভারতের লোকসভায় মুসলিম এমপি বেড়ে ২৭
আগের পার্লামেন্ট থেকে এবার ভারতের লোকসভায় মুসলিম এমপির সংখ্যা বৃদ্ধি পেয়েছে চারজন। আগের লোকসভায় এমন এমপির সংখ্যা ছিল ২৩। এরা বেশির ভাগ ছিলেন কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের। এবার চারজন বৃদ্ধি পেয়ে সংখ্যাটা দাঁড়িয়েছে ২৭।
ভারতের পার্লামেন্টে সবচেয়ে বেশি মুসলিম এমপি ছিলেন ১৯৮০ সালে। এ সময় তাদের সংখ্যা ছিল ৪৯। এবারে লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি ৩০৩টি আসনে বিজয়ী হলেও তার মধ্যে একজনও মুসলিম এমপি নেই। তবে তাদের মিত্র লোক জনশক্তি পার্টি তাদের একজন মুসলিম প্রার্থীর জয় নিশ্চিত করতে পেরেছে। তিনি হলেন বিহারের খাগারিয়া আসনের মাহবুব আলী কায়সার। বিজেপি জম্মু ও কাশ্মিরে তিনজন, পশ্চিমবঙ্গে দুইজন এবং লক্ষদ্বীপে একজন প্রার্থী দিয়েছিল এবার। সব মিলিয়ে তাদের এই ছয়জন প্রার্থীই পরাজিত হয়েছেন।
অন্য দিকে উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গে বিপুলসংখ্যক মুসলিম জনগোষ্ঠী আছে। এবার এ দু’টি রাজ্যে ছয়জন করে মুসলিম এমপি নির্বাচিত হয়েছেন। ২০১৪ সালে উত্তর প্রদেশে কোনো মুসলিম প্রার্থী বিজয়ী হননি। এবার পশ্চিমবঙ্গে যে ছয়জন মুসলিম এমপি নির্বাচিত হয়েছেন তার মধ্যে পাঁচজন তৃণমূল কংগ্রেসের এবং একজন কংগ্রেসের।

 


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল