১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়াকে ইউক্রেনের নাবিকদের মুক্তির নির্দেশ আন্তর্জাতিক আদালতের

-

রাশিয়ায় আটক ইউক্রেনের জব্দ করা জাহাজের ২৪ জন নাগরিককে শিগগিরই মুক্তি দিতে মস্কোকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক সমুদ্রবিষয়ক আদালত। তা ছাড়া গত নভেম্বরে বিতর্কিত ক্রিমিয়া দ্বীপ থেকে রাশিয়া ইউক্রেনের যে তিনটি জাহাজ জব্দ করে আটকে রেখেছে সেগুলোও ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
শনিবার আন্তর্জাতিক সমুদ্র বিরোধবিষয়ক ট্রাইব্যুনাল এমন নির্দেশ দিলেও মস্কো বলছে, ২০১৪ সাল থেকে উপকূল তারা ইউক্রেনের যেসব জাহাজ জব্দ করেছে সেগুলো আন্তর্জাতিক সমুদ্রসীমা বিষয়ক সীমান্ত অতিক্রম করেছিল বলেই তারা এমনটি করেছে।
তবে দেশ দু’টির মধ্যে বিতর্কিত এ বিষয়টিতে ইউক্রেনের পক্ষ নিয়েছে ট্রাইব্যুনাল। যেই বিষয়টি নিয়েই মূলত রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব লেগে আছে। তাই ট্রাইব্যুনালের এই রায় প্রত্যাখ্যান করে তাদের এমন নির্দেশ মানতে অস্বীকৃতি জানিয়েছে রাশিয়া।
বিশ্লেষকেরা বলছেন, জার্মানিভিত্তিক আন্তর্জাতিক এই সংস্থাটির এমন শুনানি রাশিয়া যখন মানতে অস্বীকৃতি জানিয়েছে তখন বুঝতে হবে সংস্থাটির যেকোনো রায় কার্যকর হওয়ার সম্ভাবনা সর্বনি¤œ পর্যায়ে পৌঁছেছে; যার মাধ্যমে আন্তর্জাতিক এই আদালত বা ট্রাইব্যুনাল তার গ্রহণযোগ্যতা হারাবে। আজভ সাগরের উদ্দেশে কার্চ প্রণালী হয়ে নিজেদের উপকূলে যাওয়ার পথে ইউক্রেনের এসব জাহাজ আটক করে রাশিয়া। ২০১৪ সালে দখলে নেয়ার পর থেকে ক্রিমিয়া উপদ্বীপ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। তাই তারা এখান দিয়ে যাওয়ার সময় ইউক্রেনের জাহাজ জব্দ করে।
ইউক্রেনের আবেদনের প্রেক্ষিতে করা শুনানিতে বিচারক জিন হাউয়ান পেইক বলেন, ‘ইউক্রেনের যেসব নাবিককে আটক করেছে তাদেরকে খুব শিগগিরই মুক্ত করে দেয়ার প্রক্রিয়া শুরু করে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে হবে রাশিয়াকে।’ প্রসঙ্গত, রাশিয়া অনেক দিন ধরেই ইউক্রেনের জাহাজ জব্দ করে নাবিকদের আটক করে আসছে।


আরো সংবাদ



premium cement
মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের

সকল