২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নির্বাচনে টানা দুই দফা ভরাডুবি পদত্যাগের প্রস্তাব দেননি রাহুল গান্ধী : কংগ্রেস

রাহুল গান্ধী -

লোকসভা নির্বাচনে পরাজয়ের দায়ভার নিয়ে দলের প্রেসিডেন্টের পদ থেকে রাহুল গান্ধীর পদত্যাগের প্রস্তাব দেয়ার খবর অস্বীকার করেছে কংগ্রেস। ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়, শনিবার সকালে শুরু হওয়া কংগ্রেসের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম ওয়ার্কিং কমিটির বৈঠকে নিজের পদত্যাগের প্রস্তাব দেন রাহুল। কংগ্রেসের অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, বৈঠকে প্রত্যাখতান করা হয় রাহুলের প্রস্তাব। তবে পরে এক বিবৃতি দিয়ে কংগ্রেসের তরফে জানানো হয়েছে, এখন পর্যন্ত বৈঠকে পদত্যাগের প্রস্তাব দেননি রাহুল।
গত ২৩ মে ঘোষিত ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে মাত্র ৫২টি আসনে জয় পেতে যাচ্ছে কংগ্রেস। ২০১৪ সালের নির্বাচনে ইতিহাসের সবচেয়ে খারাপ ফল করে দলটি মাত্র ৪৪ আসন পেয়েছিল। সেবারও দলের প্রচারণায় নেতৃত্ব দিয়েছিলেন নেহরু-গান্ধী পরিবারের তরুণ উত্তরাধিকারী রাহুল। এবারের নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো শোচনীয় পরাজয়ের মুখে পড়ে কংগ্রেস। বৃহস্পতিবার ফল ঘোষণার দিনে এক সংবাদ সম্মেলনে পরাজয়ের কারণ ব্যাখ্যা করতে অস্বীকার করেন রাহুল। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সভায় এ নিয়ে চুলচেরা বিশ্লেষণ হবে বলে জানান তিনি।
গতকাল পরাজয়ের কারণ অনুসন্ধানে দিল্লিতে কংগ্রেস কার্যালয়ে বৈঠকে বসে দলের ওয়ার্কিং কমিটি। দেশের নানা প্রান্ত থেকে কংগ্রেসের শীর্ষ নেতারা ওই বৈঠকে যোগ দেন। কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধীর সভাপতিত্বে বৈঠকে ইউপিএ জোট নেতা সোনিয়া গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেস শাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরা। বৈঠকে পরাজয়ের কারণ বিশ্লেষণ করেন কংগ্রেস নেতারা।
ইন্ডিয়া টুডে জানিয়েছে, ওই বৈঠকে কংগ্রেসের প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ানোর প্রস্তাব দেন রাহুল গান্ধী। তবে রাহুলের ওপর পরাজয়ের দায়ভার চাপাতে অস্বীকার করেন কংগ্রেস নেতারা। রাহুলের পদত্যাগের প্রস্তাব দেয়ার খবর প্রকাশের পর কংগ্রেসের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ওয়ার্কিং কমিটির বৈঠক এখনো চলছে। আর এখন পর্যন্ত রাহুল গান্ধী এই বৈঠকে তার পদত্যাগের প্রস্তাব দেননি।
পদত্যাগ ঠেকাতে চায় নবীন নেতারা
রাহুল পদত্যাগ করতে পারেন এমন কথা শোনেই দলের নবীন নেতারা দিল্লিতে আসতে শুরু করেছেন। তারা চান, রাহুল যেন কোনোভাবেই পদত্যাগ না করেন। তারা মনে করছেন, রাহুল হয়তো পদত্যাগ করে ফেলবেন।
কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুল পদত্যাগ করকে চাইলে আদৌ কি তা গ্রহণ করা হবে? এমন প্রশ্নে মতিলাল ভোরার মতো প্রবীণ নেতারা রাহুলের ওপরই আস্থা রাখছেন। ভোরার পাল্টা প্রশ্ন, রাহুল গান্ধীর বদলে দায়িত্ব নিতে পারেন দলে এমন ব্যক্তি কে আছেন?

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল