২০ সেপ্টেম্বর ২০১৯

ব্রুনাইয়ের সুলতান অক্সফোর্ডের ডিগ্রি ফিরিয়ে দিলেন

-

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দেয়া সম্মানসূচক ডিগ্রি ফিরিয়ে দিয়েছেন দক্ষিণ এশিয়ার মুসলিম প্রধান দেশ ব্রুনাইয়ের সুলতান হাসানুল বলখিয়া। ব্যাভিচারের শাস্তি পাথর ছুড়ে মৃত্যুদণ্ড চালুর প্রস্তাবে পাশ্চাত্যবাদীদের সমালোচনার জবাবে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অবশ্য পরে ওই শাস্তির আইন থেকে সরে আসে দেশটি।
১৯৯৩ সালে হাসানুল বলখিয়াকে সম্মানসূচক ডিগ্রিটি দিয়েছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তবে এপ্রিলে ব্যাভিচারের শাস্তি পাথর ছুড়ে মৃত্যুদণ্ড চালুর পর পাশ্চাত্যবাদী প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ ওই ডিগ্রি বাতিলের দাবিতে পিটিশনে স্বাক্ষর করেন।
অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে, ৬ মে ডিগ্রিটি ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন হাসানুল বলখিয়া। তবে এ বিষয়টা জানাজানি হয়েছে বৃহস্পতিবার। এর আগে অবশ্য অক্সফোর্ড ইউনিভার্সিটি ডিগ্রির বিষয়ে তার মন্তব্য জানতে চেয়েছিল। এপ্রিলের শুরুর দিকে ব্যাভিচারের জন্য কঠিন শাস্তির বিধান কার্যকর করে ব্রুনাই। কিন্তু মাত্র এক মাসের মাথায় এ আইন থেকে সরে আসে দেশটি। তবে তার আগেই বেশ কয়েকটি বহুজাতিক প্রতিষ্ঠান তাদের কর্মকর্তাদের জন্য সুলতানের হোটেল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। পর্যটনের স্থান হিসেবে ব্রুনাইয়ের প্রোমোটিংও বন্ধ রেখেছে কিছু ট্রাভেল কোম্পানি।


আরো সংবাদ




gebze evden eve nakliyat Paykasa buy Instagram likes Paykwik Hesaplı Krediler Hızlı Krediler paykwik bozdurma tubidy