২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্রকে বেইজিংয়ের হুঁশিয়ারি

-

দক্ষিণ ও পূর্ব চীন সাগরে বেইজিংয়ের ‘বৈধ’ তৎপরতার কারণে দেশটির ওপর যেকোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন। সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং গতকাল শুক্রবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে সতর্ক করে দিয় বলেন, দক্ষিণ ও পূর্ব চীন সাগরে তৎপরতা চালানোর জন্য চীনা প্রতিষ্ঠান ও নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তা বেইজিং-ওয়াশিংটন সম্পর্কের মারাত্মক অবনতি ঘটাতে পারে।
লু ক্যাং বলেন, দক্ষিণ ও পূর্ব চীন সাগর বেইজিংয়ের অবিচ্ছেদ্য অংশ এবং এখানে চীন যেকোনো তৎপরতা চালাতে পারে। এ বিষয়ে নাক গলানোর কোনো অধিকার আমেরিকার নেই।
সম্প্রতি মার্কিন কংগ্রেসের একদল সদস্য দক্ষিণ ও পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিল তৈরির চিন্তাভাবনা করছেন বলে খবর বের হয়েছে। ওই বিলের খসড়ায় বলা হয়েছে, চীনা যেসব প্রতিষ্ঠান ও নাগরিক ওই দুই সাগরে তৎপরতা চালাবে যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে। দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বেইজিংয়ের সাথে তাইওয়ান, ভিয়েতনাম, ফিলিপাইন ও ব্রুনাইয়ের মতবিরোধ রয়েছে।


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল