২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইন্দোনেশিয়ায় জোকো উইদোদো ফের প্রেসিডেন্ট নির্বাচিত

নির্বাচনের ফল ঘোষণার পর অনুভূতি জানাচ্ছেন জোকো উইদোদো :ইন্টারনেট -

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারো জয়ী হয়েছেন জোকো উইদোদো (৫৭)। গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোকে (৬৭) হারিয়ে তিনি আবারো জয়ী হলেন। পূর্বনির্ধারিত তারিখ গতকাল ২১ মে মঙ্গলবার সকালে নির্বাচনের এই ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।
তারা জানায়, ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো উইদোদো ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে পুনর্র্নির্বাচিত হয়েছেন এবং তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোয়ো ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছেন। বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ার জনসংখ্যা ২৬ কোটিরও বেশি। ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে ৮ লাখেরও বেশি কেন্দ্রে ১৯ কোটি ৩০ লাখ নিবন্ধিত ভোটারের মধ্যে প্রায় ৮০ ভাগ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ২৬ কোটি জনসংখ্যার দেশটিতে এবারই প্রথম প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একই দিনে জাতীয় ও আঞ্চলিক পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। স্বাধীন পর্যবেক্ষকেরা বলেছেন, এবারের নির্বাচন ছিল অবাধ ও নিরপেক্ষ।
তবে ফল ঘোষণার আগেই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে রাজপথে বিক্ষোভের হুঁশিয়ারি দেন সুবিয়ান্তো। ফল ঘোষণার আগে সংঘর্ষের আশঙ্কায় রাজধানী জাকার্তায় ৩২ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। প্রাথমিক গণনার পর দুই প্রেসিডেন্ট প্রার্থীই জোকো উইদোদো ও প্রাবোয়ো সুবিয়ান্তো দু’জনই নিজেদের বিজয়ী ঘোষণা করেছিলেন। নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছেন সুবিয়ান্তোর প্রচারণা দলের সদস্য আজিস সুবেক্তি। তিনি বলেন, ‘এই অবিচার, জালিয়াতি, মিথ্যা এবং গণতন্ত্র বিরোধী কর্মকান্ড আমরা ছেড়ে দেব না।’
পরে সংবাদ সম্মেলনে প্রাবোয়ো জানান, ‘জনগণের ম্যান্ডেট ও জব্দ করে নেয়া সাংবিধানিক অধিকার রক্ষার জন্য সংবিধান মেনে আইনি পদক্ষেপ’ নিবেন তিনি। প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে আপত্তি জানিয়ে সাবেক এই জেনারেল সাংবিধানিক আদালতের শরণাপন্ন হতে পারেন বলে এর আগে জানিয়েছিলেন তার প্রচারণা টিমের আইনি কর্মকর্তা সুফমি দাসকো আহমদ।
নির্বাচনের ফলাফল ঘোষণার তিন দিনের মধ্যে ফলাফল চ্যালেঞ্জ করে সাংবিধানিক আদালতে অভিযোগ করার সুযোগ আছে পরাজিত প্রার্থীর। কোনো অভিযোগ করা না হলে নির্বাচনী প্যানেল আনুষ্ঠানিকভাবে বিজয়ীর নাম ঘোষণা করবে।
এর আগে ২০১৪ সালেও উইদোদোর কাছে পরাজিত হয়ে সাংবিধানিক আদালতের শরণাপন্ন হয়েছিলেন প্রাবোয়ো, কিন্তু তার অভিযোগ খারিজ করা হয়েছিল।
চূড়ান্ত গণনার আগে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ করে রাস্তায় রাস্তায় প্রতিবাদ বিক্ষোভ শুরু হতে পারে বলে সতর্ক করেছিলেন প্রাবোয়ো। কিন্তু প্রমাণ না থাকায় সোমবার নির্বাচন কমিশন ‘পদ্ধতিগত প্রতারণার’ অভিযোগ বাতিল করে দিয়েছে। প্রচারণার সময় দুইপক্ষের মধ্যে তিক্ততার সৃষ্টি হলেও নির্বাচন শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়। স্বাধীন পর্যবেক্ষকরা ১৭ এপ্রিলের ওই নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল বলে মত দিয়েছেন।
ফল ঘোষণাকে কেন্দ্র করে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। সতর্কতার অংশ হিসেবে নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনী। তাদের সাথে রয়েছে কাঁটা তারের বেড়া ও জলকামান।
শুক্রবার বেশ কয়েকজন সন্দেহভাজনকে আটকের কথা জানায় ইন্দোনেশিয়ার পুলিশ। তাদের দাবি, ভোটের ফল প্রকাশের সময় রাজনৈতিক দলের মিছিলে হামলার পরিকল্পনা করছিল ওই সন্দেহভাজনরা। একই দিন দেশটিতে অবস্থানরত মার্কিন নাগরিকদের বিক্ষোভ ও রাজনৈতিক জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়ে ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র।
২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিক পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী জোকো উইদোদো ও গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টির (জেরিন্ড্রা) প্রার্থী প্রাবোয়ো সুবিয়ান্তোর মধ্যে। সেবার ঘোষিত ফলাফল আদালতে চ্যালেঞ্জ করে হেরে গিয়েছিলেন সুবিয়ান্তো।

 


আরো সংবাদ



premium cement