২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুদানে চুক্তি ছাড়াই আলোচনা শেষ

-

সুদানের সেনাশাসক ও বিক্ষোভকারীরা দেশ পরিচালনায় নতুন পরিষদ গঠনে একটি চুক্তি করতে ফের ব্যর্থ হয়েছে। নতুন এই পরিষদের নেতৃত্ব একজন বেসামরিক নেতা না সেনাকর্মকর্তা দেবে সেটি নিয়ে বিতর্কে আলোচনা স্থবির হয়ে পড়ায় তারা গতকাল মঙ্গলবার পর্যন্ত কোনো চুক্তিতে পৌঁছতে পারেনি। সুদানের দীর্ঘ দিনের স্বৈরাচারী শাসক ওমর আল-বশিরকে গত মাসে ক্ষমতাচ্যুত করার পর সুদানে তিন বছর মেয়াদে অন্তর্বর্তী শাসনে একটি কার্যকর পরিষদ গঠন বিষয়ে উভয় পক্ষ রোববার রাতে নতুন দফার আলোচনা শুরু করে।
বেসামরিক নেতৃত্বাধীন একটি প্রশাসন গঠনে আন্তর্জাতিক চাপ থাকায় সামরিক পরিষদ তাদের অবস্থান পরিবর্তন করে। খার্তুমের সেনাসদর দফতরের বাইরে কয়েক সপ্তাহ অবস্থান করা হাজার হাজার বিক্ষোভকারীর প্রধান দাবি হচ্ছে বেসামরিক নেতৃত্বাধীন একটি প্রশাসন গঠন করা।
সোমবার রাতে সামরিক পরিষদ ও আন্দোলনকারীদের জোট অ্যালায়েন্স ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ প্রস্তাবিত ক্ষমতাসীন পরিষদ চূড়ান্ত করতে প্রেসিডেন্টের প্রাসাদে ফের বৈঠকে বসলেও তারা কোনো চুক্তি করতে ব্যর্থ হয়।
ওই আলোচনার পর কোনো পক্ষই জানায়নি যে, কখন আবার আলোচনা শুরু হবে। তবে বিক্ষোভকারীদের নেতৃত্ব দেয়া সিদ্দিক ইউসুফ নামের এক নেতা সাংবাদিকদের বলেন, ‘যতক্ষণ না বড় ধরনের অগ্রগতি হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমাদের ও ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিলের মধ্যে আলোচনা স্থগিত রাখা হয়েছে।’ অপর দিকে আলোচনা স্থগিত থাকছে কি না সে ব্যাপারে ক্ষমতাসীন সামরিক পরিষদের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।


আরো সংবাদ



premium cement