২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লাইভস্ট্রিমিং প্রশ্নে কঠোর নীতি অনুসরণের ঘোষণা ফেসবুকের

-

নিউজিল্যান্ডের মসজিদে বন্দুকধারীর হামলার পর তুমুল সমালোচনার মুখে লাইভস্ট্রিমিং সংক্রান্ত নিয়মাবলী কঠোর করছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। মঙ্গলবার কোম্পানিটি এ ঘোষণা দিয়েছে। অনলাইন সহিংসতা ঠেকানোর প্রশ্নে বিশ্বনেতারা যখন বৈঠকে বসতে যাচ্ছেন তখনই কড়া নীতি আরোপের কথা জানালো ফেসবুক।
মার্চের মাঝামাঝি সময়ে ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদ। তাণ্ডবের শিকার হয় অর্ধশত মানুষ। হামলাটি বিশ্ববাসীর সামনে নতুন এক বাস্তবতা হাজির করে। প্রথমবারের মতো একটি হামলার লাইভ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয় এবং তা ভাইরাল হয়ে যায়। এতে আবারো সামনে আসে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে সামাজিক যোগাযোগমাধ্যমের ভূমিকার প্রশ্ন। ঘটনার পর এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানান, তিনি ফেসবুকের সাথে আলোচনায় আগ্রহী। তিনি বলেন, ‘যেসব প্লাটফর্মের মাধ্যমে ভিডিওগুলো ছড়িয়েছে শেষ পর্যন্ত তাদেরই দায় এগুলো সরানোর। আমি মনে করি তাদের আরো কিছু প্রশ্নের জবাব দিতে হবে।’
ঘটনার দুই মাসের মাথায় মঙ্গলবার এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, তারা লাইভস্ট্রিমিং ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের জন্য ‘ওয়ান-স্ট্রাইক’ নীতি প্রণয়ন করছে। এর আওতায় কোনো গ্রাহক যদি সাইটের যেকোনো জায়গায় কোম্পানিটির গুরুত্বপূর্ণ নীতি ভঙ্গ করে এবং শাস্তির আওতায় থাকে তবে সে গ্রাহকের জন্য ফেসবুক লাইভ ব্যবহারের সুযোগ সাময়িকভাবে নিষিদ্ধ থাকবে। প্রথম দফায় অপরাধ সংঘটনকারীদের নির্দিষ্ট সময়ের জন্য লাইভ ব্যবহার করতে দেয়া হবে না।
ওয়ান স্ট্রাইক নীতির আওতায় অপরাধ বিবেচনার আওতাও বাড়াচ্ছে ফেসবুক। তবে নীতিমালার আওতায় কোন অপরাধগুলোকে আমলে নেয়া হবে এবং কত সময় ধরে অপরাধের সাজা বজায় থাকবে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেনি ফেসবুক। কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন, নতুন নিয়মের আওতায় কোনো বন্দুকধারীর পক্ষে তার অ্যাকাউন্ট থেকে লাইভ স্ট্রিমিং ব্যবহার করা সম্ভব হবে না।


আরো সংবাদ



premium cement
আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন

সকল