১৮ আগস্ট ২০১৯

লাইভস্ট্রিমিং প্রশ্নে কঠোর নীতি অনুসরণের ঘোষণা ফেসবুকের

-

নিউজিল্যান্ডের মসজিদে বন্দুকধারীর হামলার পর তুমুল সমালোচনার মুখে লাইভস্ট্রিমিং সংক্রান্ত নিয়মাবলী কঠোর করছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। মঙ্গলবার কোম্পানিটি এ ঘোষণা দিয়েছে। অনলাইন সহিংসতা ঠেকানোর প্রশ্নে বিশ্বনেতারা যখন বৈঠকে বসতে যাচ্ছেন তখনই কড়া নীতি আরোপের কথা জানালো ফেসবুক।
মার্চের মাঝামাঝি সময়ে ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদ। তাণ্ডবের শিকার হয় অর্ধশত মানুষ। হামলাটি বিশ্ববাসীর সামনে নতুন এক বাস্তবতা হাজির করে। প্রথমবারের মতো একটি হামলার লাইভ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয় এবং তা ভাইরাল হয়ে যায়। এতে আবারো সামনে আসে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে সামাজিক যোগাযোগমাধ্যমের ভূমিকার প্রশ্ন। ঘটনার পর এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানান, তিনি ফেসবুকের সাথে আলোচনায় আগ্রহী। তিনি বলেন, ‘যেসব প্লাটফর্মের মাধ্যমে ভিডিওগুলো ছড়িয়েছে শেষ পর্যন্ত তাদেরই দায় এগুলো সরানোর। আমি মনে করি তাদের আরো কিছু প্রশ্নের জবাব দিতে হবে।’
ঘটনার দুই মাসের মাথায় মঙ্গলবার এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, তারা লাইভস্ট্রিমিং ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের জন্য ‘ওয়ান-স্ট্রাইক’ নীতি প্রণয়ন করছে। এর আওতায় কোনো গ্রাহক যদি সাইটের যেকোনো জায়গায় কোম্পানিটির গুরুত্বপূর্ণ নীতি ভঙ্গ করে এবং শাস্তির আওতায় থাকে তবে সে গ্রাহকের জন্য ফেসবুক লাইভ ব্যবহারের সুযোগ সাময়িকভাবে নিষিদ্ধ থাকবে। প্রথম দফায় অপরাধ সংঘটনকারীদের নির্দিষ্ট সময়ের জন্য লাইভ ব্যবহার করতে দেয়া হবে না।
ওয়ান স্ট্রাইক নীতির আওতায় অপরাধ বিবেচনার আওতাও বাড়াচ্ছে ফেসবুক। তবে নীতিমালার আওতায় কোন অপরাধগুলোকে আমলে নেয়া হবে এবং কত সময় ধরে অপরাধের সাজা বজায় থাকবে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেনি ফেসবুক। কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন, নতুন নিয়মের আওতায় কোনো বন্দুকধারীর পক্ষে তার অ্যাকাউন্ট থেকে লাইভ স্ট্রিমিং ব্যবহার করা সম্ভব হবে না।


আরো সংবাদ

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের সাথে গুলি বিনিময়ে এক সেনাসদস্য নিহত স্মিথের বদলি লাবুশানে; টেস্ট ক্রিকেটে ইতিহাস ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বোচ্চ প্রস্তুতি স্বাধীনতা বিরোধীরা এখনো ঘড়যন্ত্র করছে : আইনমন্ত্রী দুর্ঘটনা কেড়ে নিলো একটি পরিবার, ঈদ আনন্দে বিষাদের ছায়া ছাত্রদলের সভাপতি ও সম্পাদক হতে ইচ্ছুক ১০৮ তরুণ নেতা মানিকগঞ্জে বেড়েই চলছে ডেঙ্গু রোগী সিরাজগঞ্জে ডেঙ্গু রোগে আক্রন্ত কলেজ ছাত্রের মৃত্যু উপকূল সুরক্ষায় ৬৪২ কিলোমিটার সুপার ডাইক নিমার্ণের উদ্যোগ ছাগলের ক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বৃদ্ধা খুন

সকল




bedava internet