২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চীনকে আরো উন্মুক্ত করার প্রতিশ্রুতি শি’র

-

বিশ্বের সামনে উন্মুক্ত হওয়ার উজ্জ্বল ইতিহাস চীনের আছে এবং দেশটি ভবিষ্যতে আরো উন্মুক্ত হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার বেইজিংয়ে ‘ডায়লগ অব এশিয়ান সিভিলাইজেশন’ নামক সম্মেলনে দেয়া বক্তৃতায় তিনি এ প্রতিশ্রুতি দেন।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য উত্তেজনা নতুন করে বৃদ্ধি পাওয়ার পর এটি তার প্রথম প্রকাশ্য বক্তৃতা হলেও বাণিজ্য উত্তেজনা নিয়ে তিনি সরাসরি কিছু বলেননি; বরং চীনকে সবার কাছে উন্মুক্ত,
হুমকিবিহীন একটি রাষ্ট্র হিসেবে থউপস্থাপন করেছেন। চৈনিক সভ্যতা ‘উন্মুক্ত পদ্ধতির’ ছিল এবং তা ধারাবাহিকভাবে বৌদ্ধ ধর্ম, মার্কসবাদ ও ইসলামসহ বিভিন্ন সংস্কৃতির সাথে দেয়ানেয়া করেছে ও তাদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করেছে বলে মন্তব্য করেছেন তিনি।
তিনি বলেন, ‘আজকের চীন শুধু চীনের নয়, এটি এশিয়ার চীন, এটি বিশ্বের চীন। বিশ্বকে আলিঙ্গন করে নেয়ার জন্য ভবিষ্যতে চীন আরো উন্মুক্ত অবস্থান গ্রহণ করবে। কোনো দেশই একা দাঁড়িয়ে থাকতে পারে না। দেশগুলো আগের মতো বিচ্ছিন্ন হয়ে উঠলে ও বাকি বিশ্ব থেকে নিজেদের পৃথক করে নিলে সভ্যতা জীবনীশক্তি হারাবে। এশিয়ার দেশগুলোর লোকজন বদ্ধ অবস্থা থেকে দূরে থাকার আশা করে এবং সব দেশই উন্মুক্ততার উদ্দীপনাকে বরণ করবে এবং যোগাযোগ, সংযোগ ও সুষম বাণিজ্যনীতিকে তুলে ধরবে বলে আশা করে।’
বক্তৃতায় এসব কথা বললেও চীনকে উন্মুক্ত করার ক্ষেত্রে নতুন কোনো পদক্ষেপ নেয়ার কথা জানাননি তিনি, শুধু এশিয়াভিত্তিক পর্যটন জোরদার করার পরিকল্পনার প্রস্তাব করেন; তবে এ বিষয়েও বিস্তারিত কিছু জানাননি তিনি। চীন ও যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়েছে।


আরো সংবাদ



premium cement