২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চীনে উইকিপিডিয়ার সব সংস্করণ বন্ধ

-

ইন্টারনেট বিশ্বকোষ হিসেবে পরিচিত উইকিপিডিয়ার সব ভাষার সংস্করণ বন্ধ করে দিয়েছে চীন সরকার। গত এপ্রিল থেকে চীন ভূখণ্ডে উইকিপিডিয়া বন্ধ বলে নিশ্চিত করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।
দেশটির ইন্টারনেট সেন্সরশিপ গবেষকেরা জানতে পেরেছেন, উইকিপিডিয়া আরো হাজার হাজার ওয়েবসাইটের সাথে যুক্ত যেসব ওয়েবসাইট চীন থেকে ঢোকা নিষিদ্ধ। তাই দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। দেশটি এর আগে উইকিপিডিয়ার চীনা ভাষার সংস্করণ বন্ধ করে দিয়েছিল। সম্প্রতি নিষেধাজ্ঞা বাড়িয়ে সব ভাষার সংস্করণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। উইকিমিডিয়া ফাউন্ডেশন বলছে, এমন পদক্ষেপ নিলেও চীন তাদের কিছুই জানায়নি।
উইকিমিডিয়া ফাউন্ডেশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘গত এপ্রিলের শেষ দিকে উইকিমিডিয়া ফাউন্ডেশন বুঝতে পারে যে চীন থেকে উইকিপিডিয়ার ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না। অভ্যন্তরীণ ট্রাফিক রিপোর্ট পর্যালোচনা করে আমরা জানতে পারি উইকিপিডিয়া সব ভাষার সংস্করণ দেশটিতে বন্ধ করে দেয়া হয়েছে।’
উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত অলাভজনক ইন্টারনেট বিশ্বকোষ উইকিপিডিয়া ধীরে ধীরে বিশ্বের অনেক দেশে বন্ধ করে দেয়া হচ্ছে। ২০১৭ সালে তুরস্ক সরকার উইকিপিডিয়ার সব সংস্করণ বন্ধ করে দেয় দেশটিতে। সেই বছরেই দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলাও তাদের ভূখণ্ডে উইকিপিডিয়ার সব কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপ করে।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল