২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গোয়েন্দা ব্যর্থতার কথা স্বীকার শ্রীলঙ্কার, ফের বিস্ফোরণ

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর সেন্ট এন্থনি চার্চে পাহারারত নিরাপত্তা সদস্যরা : এএফপি -

শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলার ঘটনায় বড় ধরনের গোয়েন্দা ব্যর্থতার কথা স্বীকার করেছে দেশটির সরকার। চলতি মাসের শুরুতেই ভারতের একটি গোয়েন্দা সংস্থা শ্রীলঙ্কাকে আসন্ন হামলা সম্পর্কে সতর্ক করেছিল। কিন্তু প্রশাসনের সব জায়গায় এ বিষয়টি সঠিকভাবে জানানো হয়নি বলে দেশটির পার্লামেন্টে বলা হয়েছে। সঠিকভাবে তথ্য না জানানোয় এবং আসন্ন হামলা রুখতে কঠোর পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হওয়ায় দেশটির প্রতিরক্ষা সচিব ও পুলিশ প্রধানকে সরিয়ে দেয়ার পদক্ষেপ নিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।
এদিকে শ্রীলঙ্কায় এক ম্যাজিস্ট্রেট আদালতের পেছনে আবারো বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। রাজধানী কলম্বোর কাছেই এই ঘটনা বোমার বিস্ফোরণ কি না জানা যায়নি। ইতোমধ্যে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
গত রোববার ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলংকায় তিনটি গির্জা, তিনটি হোটেল এবং আরো দু’টি স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় এখন পর্যন্ত ৩৫৯ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরো পাঁচ শতাধিক মানুষ। ওই ভয়াবহ হামলায় জড়িত নয়জনের মধ্যে আটজনই শ্রীলংকার নাগরিক। ওই হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী সংগঠন আইএস। এ বিষয়ে তদন্ত করছে সরকার। হামলাকারীদের গ্রেফতার অভিযানে পুলিশকে সহায়তার জন্য অতিরিক্ত কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার ব্রিগেডিয়ার সুমিত আতাপাত্তু বলেন, সেনাবাহিনী এই অভিযানে এর সদস্য সংখ্যা এক হাজার ৩ শ’ থেকে বাড়িয়ে ৬ হাজার ৩ শ’ জন করেছে। পাশাপাশি নৌবাহিনী ও বিমান বাহিনীও আরো ২ হাজার সদস্য মোতায়েন করেছে। তিনি বলেন, ‘জরুরি অবস্থার আওতায় আমরা এই অভিযানে সন্দেহজনক স্থানে টহল, তল্লাশি ও সন্দেহভাজনদের আটক ও গ্রেফতারে সহায়তা করছি।’ পুলিশ জানিয়েছে, তারা ন্যাশনাল তাওহিদ জামা’আতের (এনটিজে) সাথে জড়িত থাকার অভিযোগে বুধবার রাতে ১৬ জন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে। চরমপন্থী দলটির বিরুদ্ধে এই হামলা চালানো অভিযোগ উঠেছে। পুলিশ জানায়, এই ভয়াবহ হামলার ঘটনার সাথে জড়িত সন্দেহে প্রায় ৭৫ জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
ইতোমধ্যেই ওই হামলার ঘটনায় শ্রীলঙ্কার শীর্ষস্থানীয় এক ব্যবসায়ীর সন্তানদের নাম এসেছে। মোহাম্মদ ইউসুফ ইব্রাহিম নামের খ্যাতনামা ওই মসলা ব্যবসায়ী এক সময় বামপন্থী রাজনৈতিক দল জনতা ভিমুখী পেরামুনা পার্টির হয়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন। শ্রীলঙ্কার বর্তমান শিল্প ও বাণিজ্যমন্ত্রী ঋষথ বাথিউডেন তার ঘনিষ্ঠ বন্ধু। সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাক্ষের সংবর্ধনা অনুষ্ঠানেও তার উপস্থিতি ছিল লক্ষণীয়। হামলার পর তদন্তের জন্য তাকে গ্রেফতার করে পুলিশ। তবে তার একজন প্রতিবেশী জানান, গরিব মানুষদের খাবার ও অর্থ সহায়তার জন্য তিনি এলাকায় বেশ বিখ্যাত ছিলেন। তার সন্তানরা এমন কাজ করতে পারে, এটা অকল্পনীয়।
আবারো বিস্ফোরণের আওয়াজ
এদিকে শ্রীলঙ্কায় এক ম্যাজিস্ট্রেট আদালতের পেছনে আবারো বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। রাজধানী কলম্বোর কাছেই এই ঘটনা বোমার বিস্ফোরণ কি না জানা যায়নি। ইতোমধ্যে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ২১ এপ্রিলের হামলার একদিন পরই আবারো বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী কলম্বো। বোমার আঘাতে আহত হন এক নিরাপত্তা কর্মকর্তা। ধারণা করা হচ্ছে এটি রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত বোমা ছিল। এরপর গতকাল বৃহস্পতিবার কলম্বো থেকে ৪০ কিলোমিটার দূরে এক ম্যাজিস্ট্রেট আদালতের পেছনে এই বিস্ফোরণের আওয়াজ আসে। স্থানীয় পুলিশের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তবে ওই বিস্ফোরণ থেকে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
ড্রোন নিষিদ্ধ
দেশটির সরকার ড্রোন ও মনুষ্যবিহীন বিমানের ওপর নিষেধাজ্ঞা এনেছে। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। একের পর এক বিস্ফোরণ ও হামলার ঘটনায় নিরাপত্তা হুমকি দেখা দেয়ায় দেশজুড়ে মনুষ্যবিহীন বিমান এবং ড্রোন চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে।
কলম্বো গ্যাজেটের এক খবরে বলা হয়েছে, সাময়িক সময়ের জন্য ড্রোন এবং মনুষ্যবিহীন বিমান চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement