১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

হামলার পেছনে স্থানীয় না আন্তর্জাতিক গোষ্ঠী?

-

শ্রীলঙ্কায় রোববার চালানো বোমা হামলার পেছনে স্থানীয় না আন্তর্জাতিক গোষ্ঠীর হাত, তা নিয়ে ধোঁয়াশা বিরাজ করছে। গতকাল সোমবার দেশটির একজন ঊর্ধ্বতন তদন্ত কর্মকর্তা বলেছেন, সাতজন আত্মঘাতী হামলাকারী অংশ নিয়েছিলেন। দেশটির মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সিনারতেœর উদ্ধৃতি দিয়ে এএফপির খবরে জানানো হয়, স্থানীয় ইসলামি সংগঠন ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) এ হামলায় জড়িত। আন্তর্জাতিক কোনো গোষ্ঠী তাদের সহায়তা করেছে কি না, এ ব্যাপারে তদন্ত চলছে। আবার সিনারতেœর উদ্ধৃতি দিয়ে রয়টার্স বলছে, হামলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত। স্থানীয় কোনো দল এভাবে হামলা চালাতে পারে না।
শ্রীলঙ্কার সরকারের ফরেনসিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা আরিয়ানন্দ ওয়েলিয়াঙ্গা বলেন, কলম্বোর বিলাসবহুল সানগ্রিন্ডলা হোটেলে দুই হামলাকারী বোমা বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হন। অন্য হামলাকারীরা তিনটি গির্জা ও অন্য দু’টি হোটেল লক্ষ্য করে হামলা চালান। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর উপকণ্ঠে চতুর্থ হোটেল ও একটি বাড়িকেও হামলার নিশানা করা হয়। তবে সেসব জায়গায় কিভাবে হামলা হয়েছে, তা এখনো জানা যায়নি। ওয়েলিয়াঙ্গা বলেন, এ ঘটনায় এখনো তদন্ত চলছে।
রোববার স্থানীয় সময় ৮টা ৪৫ মিনিটে তিনটি হোটেল ও গির্জায় চারটি বোমা হামলা হয়। পরের ২০ মিনিটে আরো দু’টি বোমা হামলা হয়। বিকেলের দিকে চতুর্থ হোটেল ও একটি বাড়িতে বোমা হামলা হয়। পুলিশের তথ্যের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, হামলায় নিহত মানুষের সংখ্যা ২৯০ জনে পৌঁছেছে। তাদের মধ্যে ৩৬ জন বিদেশী বলে জানিয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে ২৪ জনকে। আনুষ্ঠানিকভাবে কেউ হামলার দায় নেয়নি। কিংসবারি হোটেলের এক কর্মী বলেন, ‘অতিথিরা তখন সকালের নাশতার জন্য এসেছিলেন। হামলার পর সেখানকার মেঝেতে কেবল রক্ত আর রক্ত।’ শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সিনারতেœ বলেছেন, দেশটির সরকার মনে করছে, স্থানীয় ইসলামপন্থী সংগঠন এনটিজে ভয়াবহ এই আত্মঘাতী হামলায় জড়িত।


আরো সংবাদ



premium cement