২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাবুলে যোগাযোগ মন্ত্রণালয়ে হামলা

-

আফগানিস্তানের রাজধানী কাবুলে যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ভবনে গতকাল বোমা বিস্ফোরণের পর বন্দুক হামলা চালানো হয়েছে। রাজধানী কাবুলের প্রাণকেন্দ্রে অবস্থিত ওই মন্ত্রণালয়ে স্থানীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটে বিস্ফোরণের শব্দ শোনা যায়। তার পর থেকে অব্যাহতভাবে সেখানে গুলির শব্দ পাওয়া যায়।
মন্ত্রণালয় ভবনের নিরাপত্তারক্ষীদের সাথে যখন বন্দুকধারীদের গোলাগুলি চলছিল, তখন নিরাপত্তাবাহিনী পুরো এলাকা ঘিরে ফেলে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আশপাশে বন্দুকযুদ্ধ চলার খবর নিশ্চিত করেছেন। এ বিষয়ে আর কোনো তথ্য তিনি জানাননি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, স্থানীয় সময় শনিবার বেলা ১১টা ৪০ মিনিটে যোগাযোগ মন্ত্রণালয়ের প্রবেশপথে প্রথমে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। যোগাযোগ মন্ত্রণালয়ের কাছেই অভিজাত সেরেনা হোটেল অবস্থিত। কাবুলে হাতেগোনা যে কয়টি হোটেলে এখনো বিদেশী পর্যটকেরা ওঠেন সেরেনা হোটেল তার অন্যতম। দেশটির প্রেসিডেন্ট ভবনও ওই এলাকায়। এখন পর্যন্ত এ হামলার দায় কেউ স্বীকার করেনি।
মন্ত্রণালয়ের এক সূত্র বিবিসিকে জানায়, তিনজন ওই হামলা চালিয়েছে। তাদের একজন মন্ত্রণালয় ভবনের ভেতরে প্রবেশ করেছে। এতে কোনো হতাহত হয়েছে কি না তা জানা যায়নি। তবে একটি সূত্র জানায়, তিন হামলাকারীর মধ্যে একজন মন্ত্রণালয়ের দেয়ালে বিস্ফোরণ ঘটায়। তৃতীয়জনকে পুলিশ গুলি করে হত্যা করেছে।
আফগান তথ্য মন্ত্রণালয় ১৮ তলাবিশিষ্ট। এটি কাবুলের সবচেয়ে উঁচু দালানগুলোর অন্যতম। স্থানীয় টেলিভিশনে যে ফুটেজ প্রচার করা হয়েছে তাতে দেখা যায়, টাওয়ার ব্লকের কাছ থেকে কালো ধোঁয়া বেরিয়ে আসছে। কিছু মানুষ জানালা বেয়ে বেরিয়ে আসার চেষ্টা করছেন। মন্ত্রণালয় বলেছে, কয়েক শত বেসামরিক ব্যক্তিকে সেখান থেকে উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল ঘিরে রাখে নিরাপত্তা রক্ষাকারীরা।
প্রতিনিধি বিতর্কে শান্তি আলোচনা স্থগিত
এ দিকে আলোচনায় কে কে অংশ নেবেন তা নিয়ে বিতর্কের জেরে কাতারে তালেবান ও আফগানিস্তান সরকারের মধ্যকার শান্তি আলোচনা স্থগিত করা হয়েছে। আলোচনার আয়োজনকারী সংস্থা কাতারের সেন্টার ফর কনফ্লিক্ট অ্যান্ড হিউমানিটারিয়ান স্টাডিসের পরিচালক সুলতান বারাকাত এক টুইট বার্তায় আলোচনা স্থগিতের কথা জানিয়েছেন। শুক্রবার এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
শান্তি প্রতিষ্ঠায় আলোচনায় আগ্রহের কথা বলে এলেও আফগানিস্তানের সরকারের সাথে সরাসরি আলোচনায় বসতে অস্বীকার করে আসছিল তালেবান। তারা সরাসরি যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় আগ্রহী ছিল। কাতারে কয়েক দফা মার্কিন প্রতিনিধিদের সাথে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতির খবর আসার পর সরকারের সাথে বসতে সম্মত হয় তালেবান। আফগানিস্তানে যুদ্ধ বন্ধের ক্ষেত্রে শুক্রবারের আলোচনাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছিল। বৃহস্পতিবার ওই আলোচনার জন্য ২৪৩ জনের নামের তালিকা ঘোষণা করে কাতার। তবে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির পাঠানো ২৫০ জনের নামের তালিকা থেকে ঘোষিত তালিকায় পার্থক্য দেখা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক আফগান সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্টের পাঠানো তালিকায় ৫০ জন নারী ছিলেন।
তালিকার বিষয়ে তাৎক্ষনিকভাবে কোনো মন্তব্য করেনি তালেবান। তবে বুধবার তাদের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ আফগান সরকারের প্রতিনিধিদলের আকার নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, এই প্রতিনিধিদলের আকার স্বাভাবিক নয় আর এত লোকের সাথে বসার কোনো পরিকল্পনা তাদের নেই।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল