২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মাঝ সাগরে বাড়ি বানিয়ে মৃত্যুদণ্ডের মুখে যুগল

-

তীর থেকে খানিকটা দূরে সাগরের থৈ থৈ পানির ওপর বাড়ি বানিয়ে মৃত্যুদণ্ডের মুখে পড়েছেন এক মার্কিন-থাই যুগল। মার্কিন নাগরিক চাড এলওয়ার্টস্কি তার থাই প্রেমিকা সুপ্রানি থেপডেটকে নিয়ে থাকতে মাঝ সাগরে এ ভাসমান বাড়ি তৈরি করেন। বাড়িটি থাইল্যান্ডের ফুকেট দ্বীপের পশ্চিম উপকূল থেকে ১৪ নটিক্যাল মাইল দূরত্বে অবস্থিত।
এ বাড়ি তৈরি করে তারা থাইল্যান্ডের সার্বভৌমত্বে হুমকি সৃষ্টি করেছেন বলে নৌবাহিনী অভিযোগ করেছে। এ অভিযোগে ওই যুগল দোষী সাব্যস্ত হলে তাদের যাবজ্জীবন কারাদণ্ড কিংবা মৃত্যুদণ্ড হতে পারে।
থাইল্যান্ড বলছে, বাড়িটি ২০০ মাইল বিস্তৃত বিশেষ অর্থনৈতিক এলাকার মধ্যে পড়েছে। নৌবাহিনীর অভিযানের সময় বাড়িটিতে কেউ ছিল না। নৌবাহিনী বলছে, বাড়িটি তৈরির আগে ওই যুগল থাইল্যান্ডের অনুমতি নেয়ার চেষ্টা করেনি। মৃত্যুদণ্ড হওয়ার ভয়ে এখন দুইজনই পালিয়ে বেড়াচ্ছেন এবং থাইল্যান্ডে আত্মগোপন করে আছেন বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার থাইল্যান্ডের এক সরকারি কর্মকর্তা ওই যুগলকে তাদের অভিযোগের বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হওয়ার আহ্বান জানিয়েছেন।
ফুকেটের প্রাদেশিক ডেপুটি গভর্নর সুপোজ রডরুয়াং না নংখাই রয়টার্স বার্তা সংস্থাকে বলেন, আমি তাদের মামলা লড়ার জন্য আইনজীবী ঠিক করতে বলেছি। সার্বভৌমত্ব লঙ্ঘনের আইনে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। সাজা হিসাবে তাদের যাবজ্জীবন কিংবা মৃত্যুদণ্ড হতে পারে। থাইল্যান্ড আইন অনুযায়ীই সব প্রক্রিয়া চালিয়ে যাবে। আমরা তাদের ভয়ভীতি দেখাচ্ছি না।’ সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement