২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানি সেনাবাহিনী আরব দেশগুলোর জন্য হুমকি নয় : রুহানি

-

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরানি সেনাবাহিনী আরব দেশগুলোর জন্য হুমকি নয়। সাম্প্রতিক সামরিক সরঞ্জাম প্রদর্শনের জন্য তেহরানে আয়োজিত এক সামরিক কুচকাওয়াজে গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।
তেহরানে আয়োজিত এ অনুষ্ঠান টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। সেখানে ইরানি ক্ষেপণাস্ত্র, সাবমেরিন, সাঁজোয়া যান, রাডারসহ ইলেকট্রনিক যুদ্ধব্যবস্থার নানা সরঞ্জাম প্রদর্শন করা হয়। রুহানি বলেন, ‘এই অঞ্চলের দেশগুলোকে জানাতে চাই, ইরানের সশস্ত্রবাহিনী আপনাদের এবং আপনাদের জাতীয় স্বার্থপরিপন্থী নয়। তারা কেবল বহির্বিশ্বের শত্রুদের মোকাবেলা করে। আমাদের সব সমস্যার মূলে রয়েছে ইহুদি রাষ্ট্রপন্থী শাসন এবং আমেরিকান সাম্রাজ্যবাদ।’
ইরানের দু’টি সেনাবাহিনী রয়েছে। নিয়মিত বাহিনী জাতীয় প্রতিরক্ষার দিকগুলো দেখাশোনা করে। আর এলিট ফোর্স রেভল্যুশনারি গার্ড জাতীয় ও আন্তর্জাতিক প্রতিপক্ষের হাত থেকে দেশ রক্ষার্থে গঠিত হয়। ১৯৭৯ সালে ইরানি বিপ্লবের পর বিশেষায়িত এই সেনাবাহিনী গড়ে তোলা হয়।
গত সপ্তাহে ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স রেভল্যুশনারি গার্ডকে যুক্তরাষ্ট্র ‘বিদেশী সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করে। মার্কিন এ নজিরবিহীন ঘটনার তীব্র নিন্দা জানায় ইরান। এর ফলে মার্কিন সেনাবাহিনীর ওপর প্রতিশোধপরায়ণ হামলা হতে পারে বলে উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

 


আরো সংবাদ



premium cement