২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে যুক্তরাষ্ট্র-তুরস্ক গঠনমূলক আলোচনা

-

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুশি আখার বলেছেন, যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহানের সাথে তার খুবই গঠনমূলক আলোচনা হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে তাদের দৃষ্টিভঙ্গি ছিল খুবই কাছের। আলোচনায় অংশ নিতে একদল প্রতিনিধি নিয়ে ওয়াশিংটন সফরে গিয়েছিলেন তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুশি আখার।
এমন একটা সময় তাদের এই বৈঠক হয়েছে, যখন সিরিয়া যুদ্ধ ও রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে দুই ন্যাটো মিত্রের মধ্যে মতভিন্নতা চরম রূপ নিয়েছে। শানাহানের সাথে বৈঠক প্রসঙ্গে আখার বলেন, আমাদের আলোচনা ছিল গঠনমূলক। খুবই ইতিবাচক মনোভাব নিয়ে এ বৈঠক হয়েছে। তবে কোনো কোনো বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি কাছাকাছি ছিল তা জানাননি তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত সপ্তাহে বলেন, আংকারাকে ওয়াশিংটন জানিয়েছে যে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার দায়ে নিষেধাজ্ঞা আইনের অধীন তাদের শান্তি পেতে হবে।
তবে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের মুখপাত্র ইব্রাহীম কালিন মঙ্গলবার বলেন, এস-৪০০ ক্রয় পরিকল্পনা নিয়ে মার্কিন কংগ্রেস নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিলে তুরস্ক আশা করে ট্রাম্প এ ক্ষেত্রে তাদের ছাড় দেবে। এস-৪০০ ক্রয়ের সিদ্ধান্ত থেকে ফিরে আসবে না বলে জানিয়েছে তুরস্ক। তারা ওয়াশিংটনের বৈরী না, কাজেই এতে আংকারার ওপর নিষেধাজ্ঞা আসবে না।


আরো সংবাদ



premium cement