২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মিসরের সংবিধান সংশোধন ২০৩৯ পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন সিসি

-

মিসরের পার্লামেন্ট দেশটির সংবিধানে নতুন সংশোধনী অনুমোদন করেছে। আগামী ৩০ দিনের মধ্যে আয়োজিত গণভোটে সংশোধনীটি অনুমোদন পেলে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি।
সংশোধনীর আগে দ্বিতীয় মেয়াদে চার বছর পূর্ণ করার পর ২০২২ সালে সরে দাঁড়াতে হতো তাকে। তবে পার্লামেন্টের অনুমোদন পাওয়া সংশোধনীতে তার বর্তমান মেয়াদ ছয় বছর করা হয়েছে। তা ছাড়া আরো এক মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাবেন তিনি। পার্লামেন্টের অনুমোদন পাওয়া সংশোধনীর মাধ্যমে বিচার ব্যবস্থার ওপর আরো নিয়ন্ত্রণ পাবেন প্রেসিডেন্ট। জোরালো হবে রাজনীতিতে সামরিক বাহিনীর ভূমিকা।
মিসরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে সিসির নেতৃত্বে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। তারপর দুই দফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আছেন তিনি। মানবাধিকার সংস্থাগুলো জানাচ্ছে, সিসির আমলে ভিন্নমতালম্বীদের ওপর দমনপীড়ন জোরালো হয়েছে। কারাগারে ঢোকানো হয়েছে হাজার হাজার মানুষকে।
২০১৪ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচিত হন আবদুল ফাত্তাহ আল সিসি। গত বছর ৯৭ শতাংশ ভোট নিয়ে পুনর্নির্বাচিত হন তিনি। ওই নির্বাচনের আগে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বিতাকারীকে হয় নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয় না হয় কারাগারে ঢোকানো হয়। বর্তমান পার্লামেন্টে সিসির অনুগতরাই সংখ্যাগরিষ্ঠ। বিরোধীরা একে প্রেসিডেন্টের ‘রাবার স্টাম্প পার্লামেন্ট’ বলে সমালোচনা করে থাকে।
মঙ্গলবার পার্লামেন্টের অনুমোদন পাওয়া সংবিধানের সংশোধনী প্রসঙ্গে সিসি সমর্থকদের দাবি, দেশ সংস্কার সম্পূর্ণ করতে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়ানোর দরকার রয়েছে। সংশোধনীর পক্ষে প্রচার চালানো এমপি মোহাম্মদ আবু হামাদ বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে সিসি রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। প্রতিবেশী লিবিয়া ও সুদানে সৃষ্ট অস্থিরতার দিকে ইঙ্গিত করে এই আইন প্রণেতা বলেন, এমন অবস্থায় তাকে তার সংস্কারকাজ এগিয়ে নিতে দেয়া উচিত।
তবে সিসি সমর্থক আইন প্রণেতা মোহাম্মদ আবু হামাদের দাবিকে ‘অন্তঃসারশূন্য’ বলে আখ্যা দিয়েছেন স্বাধীন আল দুস্তার পার্টির আইন প্রণেতা খালেদ দাউদ। তিনি বলেন, এই সংশোধনী সিসির ক্ষমতা আঁকড়ে ধরে রাখারই নামান্তর।

 


আরো সংবাদ



premium cement
মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান

সকল