১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাগুসের পতন দিয়ে আইএসের চূড়ান্ত পরাজয়

-

যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) বলছে, বাগুসে পরাজয়ের মধ্য দিয়ে উগ্রবাদী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পাঁচ বছরের তথাকথিত খেলাফতের অবসান হয়েছে। কুর্দি-নেতৃত্বাধীন বাহিনী এসডিএফ বলছে, সিরিয়ার ছোট একটি গ্রাম বাগুসে ছিল আইএসের শেষ ঘাঁটি এবং সেখানে তারা নিজেদের পতাকা উড়িয়েছে।
এসডিএফের মিডিয়া অফিসের প্রধান মুস্তাফা বালি এক টুইট বার্তায় তথাকথিত খিলাফতের সম্পূর্ণ উচ্ছেদ এবং আইএসের দখল করা সব এলাকা শতভাগ মুক্ত করার খবর জানান। এক সময় আইএসের শক্তি যখন তুঙ্গে ছিল; তখন তারা সিরিয়া ও ইরাকের ৮৮ হাজার বর্গ কিলোমিটার ভূখণ্ড নিয়ন্ত্রণ করত। আয়তনের দিক থেকে সেটি ছিল ব্রিটেনের সমান।
সেখানকার বাসিন্দা এক কোটি লোকের ওপর তারা ধর্মের নামে উগ্র রাষ্ট্রব্যবস্থা কায়েম করেছিল। তেল বিক্রি, চাঁদাবাজি, অপহরণ ও ডাকাতি করে তারা শত শত কোটি ডলার আয় করেছিল। সারা বিশ্ব থেকে হাজার হাজার যোদ্ধা আইএসের পক্ষে লড়াইয়ে যোগ দিয়েছিল।
কিন্তু সিরিয়ার সরকারি বাহিনী এবং কুর্দি প্রধান এসডিএফ বাহিনীর সাথে যুদ্ধে হারতে হারতে তারা শেষ অবস্থান নিয়েছিল পূর্ব সিরিয়ার বাগুসে। এখন তাদের সেই ঘাঁটিরও পতন ঘটল। এসডিএফ আইসএসের বিরুদ্ধে চূড়ান্ত লড়াই শুরু করে গত মার্চে। কিন্তু সেই অভিযানের তীব্রতা কিছুটা কমে আসে যখন জানা যায় যে আইএস নিয়ন্ত্রিত এলাকায় বিভিন্ন ভবন, তাঁবু ও সুড়ঙ্গগুলোতে বহু বেসামরিক মানুষ আশ্রয় নিয়েছেন। লড়াই থেকে রক্ষা পাওয়ার জন্য হাজার হাজার নারী ও শিশু সেখান থেকে পালিয়ে যায়।
বিবিসির প্রতিনিধিরা বলছেন, ভূখণ্ডের নিয়ন্ত্রণ চলে গেলেও আইএসকে এখনো বিশ্ব নিরাপত্তার বিরুদ্ধে একটা প্রধান হুমকি বলে মনে করা হয়। আইএসের প্রভাব ওই এলাকায় এখনো নিঃশেষ হয়ে যায়নি।

 


আরো সংবাদ



premium cement