২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নিউজিল্যান্ডের প্রশংসা, জাসিন্ডার প্রতিক্রিয়া সব নেতার আদর্শ হওয়া উচিত : এরদোগান

-

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুই মসজিদে জুমার নামাজের সময় সন্ত্রাসী হামলায় ৫০ জন মুসল্লির নিহত হওয়ার ঘটনায় নিউজিল্যান্ড সরকারের পদক্ষেপের প্রশংসা করেছে তুরস্ক। গতকাল শুক্রবার ইস্তাম্বুলে ওআইসির এক জরুরি বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ‘সন্ত্রাসী হামলার প্রতি সব মুসলমানের সহানুভূতি নিয়ে জাসিন্ডা আরডার্নের প্রতিক্রিয়া সব নেতাদের আদর্শ হওয়া উচিত।’
তিনি আরো বলেন, ওআইসি সব ধরনের মানবতা ও ইসলামিক জগতের ভবিষ্যৎকে হুমকি দেয় এমন ঘটনাগুলোর প্রতি উদাসীন হতে পারে না। মানবতার উচিত ইসলাম বিদ্বেষের সাথে লড়াই করা। ক্রাইস্টচার্চের ঘটনা রাজনীতি, নাগরিক সমাজ বা বৃত্তি পর্যন্ত সীমাবদ্ধ নয়। এটি নেতা, নিরাপত্তা বাহিনী ও রাস্তায় জনগণের জন্য গুরুত্বপূর্ণ উদ্বেগ।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরাইলকে সমর্থনের বিষয়ে এরদোগান বলেন, মুসলিম দেশগুলো গোলান মালভূমির বৈধতা দেয়ার অনুমতি দেবে না। ট্রাম্পের মন্তব্যটি দুর্ভাগ্যজনক। এটি এ অঞ্চলে নতুন সঙ্কট ও চাপ সৃষ্টি করবে। গত বৃহস্পতিবার ট্রাম্প এক টুইটে বলেছেন, ‘গোলান মালভূমিতে ইসরাইলের নিয়ন্ত্রণের স্বীকৃতি দেয়ার সময় এসেছে।’ গত সপ্তাহে স্টেট ডিপার্টমেন্ট প্রথমবারের মতো তার পরিভাষা ‘ইসরাইল দখলকৃত’ শব্দ ব্যবহারের পরিবর্তে ‘ইসরাইল নিয়ন্ত্রিত’ শব্দ ব্যবহার করে।
১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধচলাকালীন সিরিয়া থেকে ইসরাইল যে অঞ্চল দখল করেছিল সে বিষয়ে তার দাবি স্বীকার করার জন্য ওয়াশিংটনকে চাপ দিয়ে আসছিল। ওই যুদ্ধের ফলাফল ছিল গোলান মালভূমির ইসরাইলের দখলে যাওয়া। তবে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ তাদের এই পদক্ষেপের স্বীকৃতি দেয়নি। নভেম্বরে গোলান মালভূমির নিয়ন্ত্রণকে নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবের প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র ভোট দেয়। যদিও জাতিসঙ্ঘের প্রস্তাবে ১৫১টি দেশ সমর্থন দেয়। শুধু ইসরাইল ও যুক্তরাষ্ট্র এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

 


আরো সংবাদ



premium cement