২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ডিসেম্বরে বিশাল আকারের উল্কা বিস্ফোরণ

-

ডিসেম্বর মাসে পৃথিবীর বায়ুুমণ্ডলে বিশাল আকারের একটি উল্কা বিস্ফোরিত হয়েছে বলে জানিয়েছে নাসা। বিস্ফোরণটি ৩০ বছরের মধ্যে দ্বিতীয় বৃহত্তম এবং ছয় বছর আগে রাশিয়ার চেলাবিংক্সের ওপর নিক্ষিপ্ত উল্কাপাতের পর বৃহত্তম ছিল। কিন্তু রাশিয়ার কামচটকা উপদ্বীপ থেকে কিছু দূরে বেরিং সাগরের ওপরে এটি বিস্ফোরিত হওয়ায় এখন পর্যন্ত এটি অগোচরে রয়ে গেছে। হিরোশিমায় পারমাণবিক বোমার চেয়ে ১০ গুণ বেশি শক্তি নিয়ে এটির বিস্ফোরণ ঘটেছিল।
নাসার গ্রহাণু প্রতিরক্ষা কর্মকর্তা লিন্ডলি জনসন বিবিসি নিউজকে বলেন, এরকম বড় ধরনের উল্কাপাতের ঘটনা প্রতি ১০০ বছরে দুই বা তিনবার ঘটতে পারে।
যতদূর জানা যায়, ১৮ ডিসেম্বর স্থানীয় সময় দুপুরের দিকে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দ্রুতগতির গ্রহাণুটি সেকেন্ডে ৩২ কিলোমিটার গতিতে বায়ুমণ্ডলের মধ্যে আঘাত হানে। আকারে এটি বেশ কয়েক মিটার। নাসার আর্থ অবজেক্ট পর্যবেক্ষণ প্রোগ্রামের ম্যানেজার ক্যাসি ফাস্ট বলেন, দীর্ঘ এই উল্কা ১৭৩ কিলোটন শক্তি নিয়ে ভূপৃষ্ঠের ২৫.৬ কিলোমিটার ওপরে বিস্ফোরিত হয়। এটি চেলাবিংক্সের শতকরা ৪০ ভাগ শক্তি নিঃসরণ করে। কিন্তু এটি বেরিং সাগরের ওপরে থাকায় একই ধরনের প্রভাব ফেলেনি বা খবর হতে দেখা যায়নি। আরেকটি বিষয় হচ্ছে আমাদের গ্রহটিতে প্রচুর পানি থাকায় তা আমাদের নিজস্ব প্রতিরক্ষা কাজ করেছে। টেক্সাসের হিউস্টন শহরের কাছাকাছি অবস্থিত উডল্যান্ডসে ৫০তম চন্দ্র ও গ্রহবিজ্ঞান শীর্ষক সম্মেলনে ড. ফাস্ট এ ব্যাপারে আলোচনা করেন। সামরিক উপগ্রহ গত বছর বিস্ফোরণটিকে ধারণ করেছিল। মার্কিন বিমান বাহিনী এ ঘটনাটি জানিয়েছিল নাসাকে। জন জনসন বলেন, উল্কাপাতের এলাকাটি উত্তর আমেরিকা ও এশিয়ার মধ্যে বাণিজ্যিক বিমানগুলো চলাচলে ব্যবহার করা রাস্তাগুলো থেকে খুব বেশি দূরে নয়। তাই এয়ারলাইন্সের সাথে সংযুক্ত গবেষকেরা এই ঘটনাটির কিছু দেখেছেন কি না তা পরীক্ষা করা হচ্ছে।
তাৎপর্য কী?
২০০৫ সালে কংগ্রেস নাসাকে দায়িত্ব দিয়েছিল পৃথিবীর বায়ুমণ্ডলের ৯০ ভাগের কাছাকাছি ১৪০ মিটার বা তার চেয়ে বড় আকারের গ্রহাণুকে খুঁজে বের করতে ২০২০ সালের মধ্যে। এই আকারের উল্কাপাতকে ‘পাসপোর্ট ছাড়া সমস্যা’ বলে মনে করা হয়। কারণ উল্কাপাত সংঘটিত হলে পুরো অঞ্চল প্রভাবিত হতে পারে। কিন্তু বিজ্ঞানীরা অনুমান করেন যে কংগ্রেসের নির্দেশনা পালন করার জন্য তাদের আরো ৩০ বছর সময় লাগবে।

 


আরো সংবাদ



premium cement