১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ার বিমান ধ্বংসের কারণ একই

-

ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ায় দু’টি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান ধ্বংসের ক্ষেত্রে তদন্তকারীরা অনেক মিল খুঁজে পেয়েছেন। ইথিওপিয়ার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। এতে বোয়িং কোম্পানির এই মডেলের বিমানে নানা ত্রুটির আভাস পাওয়া গেছে।
মাত্র ছয় মাসের মধ্যে হুবহু একই মডেলের দু’টি বিমান ধ্বংসের ঘটনায় বিশ্বজুড়ে এ মডেলের বিমান উড্ডয়ন বন্ধ করে দেয়া হয়েছে। প্রথমে ইন্দোনেশিয়া, তারপর ইথিওপিয়ায় বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমান ধ্বংসের দু’টি ঘটনার মধ্যে অস্বাভাবিক মিল পাওয়া গেছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। ফ্রান্সে ইথিওপিয়ার বিমানটির ব্ল্যাক বক্স বিশ্লেষণের কাজের শুরুতেই বিশেষজ্ঞরা এই তথ্য জানতে পেরেছেন। ইথিওপিয়ার কর্তৃপক্ষ এই খবর জানিয়েছে। আগামী তিন-চার দিনের মধ্যে আরো তথ্য পাওয়ার আশা করছে কর্তৃপক্ষ। উল্লেখ্য, আন্ত—র্জাতিক আইন অনুযায়ী, ৩০ দিনের মধ্যে প্রাথমিক রিপোর্ট প্রকাশ করতে হবে।
বেসামরিক বিমান চলাচলের ইতিহাসে কোনো একটি বিমানের মডেলকে ঘিরে এই মাত্রার অনিশ্চয়তা এর আগে কখনো দেখা যায়নি। গত বছরের অক্টোবর মাসে ইন্দোনেশিয়ার লায়ন এয়ার সংস্থার একটি বিমান রওয়ানা হওয়ার কিছুক্ষণ পরেই ধ্বংস হয়ে যায়। ফলে ১৮৯ জন নিহত হন। এরপর ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমানও প্রায় একই রকমভাবে ধ্বংস হলে ১৫৭ জন যাত্রী ও বিমানকর্মীর মৃত্যু হয়।
মার্কিন যুক্তরাষ্ট্রেও ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্য বিশ্লেষণের কাজ চলছে। তবে মার্কিন কর্তৃপক্ষ এখনো কোনো সিদ্ধান্তে আসেনি। তবে বোয়িং কোম্পানির এই মডেলের মধ্যে বেশ কিছু মারাত্মক ত্রুটি পাওয়া গেছে বলে দাবি করছে সিয়াটেল টাইমস সংবাদপত্র। ফেডারেল বিমান চলাচল কর্তৃপক্ষ অবশ্য বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে ওয়াশিংটনের এক আদালতের গ্র্যান্ড জুরি এই বিমান তৈরির সাথে যুক্ত কমপক্ষে এক ব্যক্তিকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। অনেক বিশেষজ্ঞের মতে, এয়ারবাস ও বোয়িং কোম্পানির মধ্যে রেষারেষি এই সঙ্কটের জন্য দায়ী। এয়ারবাস কোম্পানির হালকা ও জ্বালানি সাশ্রয়ী এ৩২০ নিউ মডেলের বিকল্প হিসেবে প্রচলিত বোয়িং ৭৩৭ মডেলটিতে রদবদল ঘটিয়ে ম্যাক্স মডেল তৈরি করতে চেয়েছিল; কিন্তু ইঞ্জিন, ডিজাইন ও অন্যান্য কিছু ক্ষেত্রে ত্রুটি সংশোধন করা সম্ভব হয়নি বলে মনে করা হ”েচ্ছ। একই কারণে কি ভেঙে পড়েছে ইথিওপিয়ান এয়ারলাইন্স এবং লায়ন এয়ারের বিমান! ইঙ্গিত দিচ্ছে ‘ব্ল্যাক বক্স’।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল