২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মোজাম্বিক ও জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড়ে নিহত ১২০

-

মোজাম্বিক ও প্রতিবেশী দেশ জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড় ইদাইয়ের আঘাতে সৃষ্ট আকস্মিক বন্যায় প্রাণহানির সংখ্যা ১২০ ছাড়িয়েছে। এতে আরো অনেকে নিখোঁজ রয়েছে। মোজাম্বিক কর্তৃপক্ষ জানায়, মধ্য আফ্রিকার দেশটিতে ভয়াবহ ঘূর্ণিঝড়ের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। অপর দিকে জিম্বাবুয়ে জানায়, দেশটির পূর্বাঞ্চলীয় বিভিন্ন এলাকায় এ ঝড়ের আঘাতে ৬৫ জন নিহত হয়েছে। শুক্র ও শনিবার এ অঞ্চলজুড়ে ঘূর্ণিঝড়টি বয়ে যায়।
মোজাম্বিকের পরিবেশ মন্ত্রী সেলসো কোরেয়া বিরা আন্তর্জাতিক বিমানবন্দরে বলেন, ‘আমি মনে করি এটি হচ্ছে মোজাম্বিকে ঘটে যাওয়া সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ। ঘূর্ণিঝড়টি দেশটির সবকিছু লণ্ডভণ্ড করে দিয়েছে। এখন আমাদের সবচেয়ে অগ্রাধিকার হচ্ছে মানুষকে বাঁচানো।’
বৃহস্পতিবার রাতে জিম্বাবুয়ের দিকে ধেয়ে যাওয়া ইদায় ঘূর্ণিঝড়টি মোজাম্বিকে প্রথম আঘাত হানে। এ ঝড়ের আঘাতে জিম্বাবুয়ের পূর্বাঞ্চলীয় চিমানিমানি জেলার সবচেয়ে বেশি ক্ষতি হয়। আকস্মিক বন্যার কারণে সেখানে বহু ঘরবাড়ি ও সেতু ভেসে যায়। অধিক ক্ষতিগ্রস্ত অনেক এলাকাতে এখনো প্রবেশ করা যাচ্ছে না। প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে উদ্ধার কার্যক্রমও ব্যাহত হচ্ছে। চিমানিমানির আইনপ্রণেতা জোসহোয়া সাকো টেলিফোনে এএফপিকে বলেন, এ প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত আমরা ৬৫ জনের মৃত্যুর খবর পেয়েছি। এ ঘটনায় এখনো ১৫০ থেকে ২ শ’ জন লোক নিখোঁজ রয়েছে।
ভূমিধসের কবলে জিম্বাবুয়ের স্কুল
জিম্বাবুয়ের পূর্বাঞ্চলে ঘূর্ণিঝড় ইদাইয়ের তাণ্ডবে প্রাণহানির শিকার ৮৯ জনের মধ্যে দুটি বোর্ডিং স্কুলের কয়েকজন শিক্ষার্থীও রয়েছেন। রাতে পর্বত থেকে ধসে পড়া পাথর ছাত্রাবাসের একটি দেয়াল গুঁড়িয়ে দিয়ে ভেতরে ঢুকে পড়ে; শিক্ষার্থীরা তখন ঘুমিয়ে ছিলেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। এ ঘটনার পর পার্বত্য জেলা চিমানিমানির চার্লস লওয়ানগা সেকেন্ডারি স্কুল বন্ধ রাখা হয়েছে। সেখানে আটকা পড়া ২০০ শিক্ষার্থীকে উদ্ধারে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে বলে ডিপার্টমন্টে অব সিভিল প্রটেকশন জানিয়েছে। আরেক ঘটনায় এক বাসচালক ছোট একটি নদী পাড়ি দেয়ার চেষ্টাকালে বন্যার তোড়ে বাসটি ভেসে যায়, এর পর থেকে তিনজন নিখোঁজ রয়েছেন। ঘূর্ণিঝড়ের কারণে দেশটির মনিকাল্যান্ড প্রদেশে বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থায় বিপর্যয় ঘটেছে। এখানে অন্তত ২১ জন নিহত হয়েছেন।
ঘূর্ণিঝড় ইদাই বৃহস্পতিবার সমুদ্র থেকে উঠে এসে ১৭৭ কিলোমিটার বা ঘণ্টা বাতাসের গতিবেগ নিয়ে মনিকাল্যান্ডের পাশের মোজাম্বিকের স্থলভাগে আঘাত হানে। ঘূর্ণিঝড়টির কারণে মোজাম্বিকের বন্দর শহর বেইরার রাস্তাগুলো পানিতে তলিয়ে যায় ও বিমানবন্দর বন্ধ হয়ে যায়। এতে দেশটির চতুর্থ বৃহত্তম শহরটির পাঁচ লাখ বাসিন্দা কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে।


আরো সংবাদ



premium cement