২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানের দিকে পানি যেতে দেবে না ভারত পানিসম্পদমন্ত্রী

-

পাকিস্তানের দিকে বয়ে চলা নদীর পানির প্রবাহ বন্ধ করে দেবে ভারত। কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার জেরে এই সিদ্ধান্ত নিয়েছে ভারত। গত বৃহস্পতিবার ভারতের পানিসম্পদমন্ত্রী নীতিন গড়কড়ি এই তথ্য জানিয়েছেন। বেশ কয়েকটি টুইটে নীতিন উল্লেখ করেন, ‘আমাদের সরকার পাকিস্তানের দিকে যাওয়া নদীর পানির প্রবাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। পূর্বাঞ্চলীয় নদীগুলো থেকে পানির প্রবাহ ঘুরিয়ে নিয়ে তা জম্মু ও কাশ্মির এবং পাঞ্জাবের দিকে নিয়ে যাওয়া হবে।’
পানিসম্পদমন্ত্রী আরো বলেন, ইরাবতী, বিপাশা এবং শতদ্রু নদীর পানির প্রবাহ মুখ ঘুরিয়ে নেয়া হবে। টুইটে তিনি উল্লেখ করেন, ইতোমধ্যেই ইরাবতী নদীর ওপর বাঁধ দেয়ার কাজ শুরু হয়ে গেছে। ‘আমাদের ভাগের বাকি দু’টি নদীর ওপরও বাঁধ দিয়ে অভিমুখ ঘুরিয়ে দেয়া হবে। সবক’টি প্রকল্পকে জাতীয় প্রকল্প হিসেবে ঘোষণা করা হয়েছে।’
১৯৬০ সালে দুই দেশের মধ্যে সম্পাদিত সিন্ধু চুক্তি অনুযায়ী, ভারত ও পাকিস্তান মোট ছয়টি নদীর পানি ভাগাভাগি করে। এর মধ্যে তিনটি নদীর সম্পূর্ণ অধিকার রয়েছে ভারতের হাতে। সেই তিনটি নদী ইরাবতী, বিপাশা এবং শতদ্রু। অন্য দুই নদী ঝিলম ও চন্দ্রভাগা পাকিস্তানের দিকে। এছাড়া সিন্ধু নদের পানির সম্পূর্ণ অধিকারও পাকিস্তানের।
পাকিস্তানের পানিসম্পদ মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, পানি প্রবাহের বন্ধের সিদ্ধান্ত পুরোপুরিই ভারতের। পানিসম্পদমন্ত্রী খাজা সুমাইল বলেছেন, ‘তাদের দিককার তিন নদীর পানি প্রবাহ বন্ধ করা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। এতে সিন্ধু চুক্তিও ভঙ্গ হবে না।’ তিনি আরো বলেন, গড়কড়ির টুইটে চিন্তিত হওয়ার কিছু নেই।
তবে ২০ কোটি জনগোষ্ঠীর কৃষিভিত্তিক এই দেশে পানি প্রবাহ বন্ধ হলে ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন পাকিস্তানের বিশেষজ্ঞরা। উল্লেখ্য, ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর ভারত ও পাকিস্তানে তিনটি বড় যুদ্ধ হলেও সিন্ধু পানিচুক্তি অব্যাহত ছিল।
এদিকে ভারতীয় গোয়েন্দারা দাবি করছেন, কাশ্মিরে ফের বড় ধরনের হামলা চালাতে পারে নিষিদ্ধ উগ্রবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ। তাই সতর্কতা ও নিরাপত্তা বাড়ানো হয়েছে।


আরো সংবাদ



premium cement