১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিলুপ্তির পথে ভারতের ৬০০ ভাষা

-

বিলুপ্তির কিনারে দাঁড়িয়ে আছে ভারতের ৬০০টি ভাষা। গত ৬০ বছরে দুই শতাধিক ভাষা বিলুপ্ত হয়েও গেছে। সংবাদমাধ্যম ফার্স্ট পোস্ট একজন গবেষককে উদ্ধৃত করে লিখেছে, এক একটি ভাষা হারিয়ে যাওয়া মানে বিশ্বকে দেখার এক একটি স্বতন্ত্র বৈশিষ্ট্যমণ্ডিত দৃষ্টিভঙ্গির হারিয়ে যাওয়া। বিশ্বজুড়ে কোনো ভাষায় কথা বলা মানুষের সংখ্যা যদি ১০ হাজারের কম হয়ে যায় তাহলেই তাকে ‘বিলুপ্ত প্রায়’ ভাষা হিসেবে গণ্য করে জাতিসঙ্ঘ। শুধু ভারতেই ৬০০ ভাষাকে বিলুপ্ত প্রায় ভাষা হিসেবে চিহ্নিত করা হয়েছে।
বিশ্বায়নের প্রভাবের হারিয়ে যাচ্ছে শত শত ভাষা। বিশ্বজুড়ে এখন যে ছয় হাজার ভাষায় মানুষ কথা বলে, তার মধ্যে ৪৩ শতাংশ ভাষাই বিপদগ্রস্ত। মাত্র কয়েকশ ভাষা শিক্ষাব্যবস্থা ও সরকারি কাজের ভাষা হিসেবে ব্যবহৃত হয়। ইন্টারনেট দুনিয়ায় ব্যবহৃত হয় একশরও কম ভাষা। সে কারণেই বিশ্বজুড়ে বিভিন্ন ভাষার বিলুপ্তি এক কঠোর বাস্তবতায় পরিণত হয়েছে। অথচ একটি ভাষা যখন হারিয়ে যায়, তখন তার সাথে হারিয়ে যায় সংশ্লিষ্ট সংস্কৃতিও।
ভাষা গবেষক গণেশ নারায়ণ দেবী ফার্স্ট পোস্টকে জানিয়েছেন, ভারতজুড়ে ব্যবহৃত ভাষা ৭৮০টি। হিমালয় অঞ্চলে শুধু বরফের জন্যই রয়েছে ২০০ শব্দ। কিন্তু দেশটির ৬০০ ভাষা বিলুপ্ত হওয়ার পথে। গত ৬০ বছরে বিলুপ্ত হয়ে গেছে ২৫০টি ভাষা। বিলুপ্ত প্রায় ভাষাগুলোর মধ্যে অনেক ভাষা আছে যেগুলোতে কথা বলেন মাত্র কয়েকজন মানুষ। গবেষক দেবীর ভাষায়, ‘যখন একটি ভাষা হারিয়ে যায় তখন বিশ্বকে দেখার একটি পৃথক বৈশিষ্ট্যমণ্ডিত দৃষ্টিভঙ্গিই হারিয়ে যায়।’
ভারতের স্কুল, কলেজ ও সরকারি অফিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সহিষ্ণুতা ও পরস্পরের প্রতি শ্রদ্ধা রাখার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এক আদেশে বিশ্ববিদ্যালয়গুলোকে বলেছে, শুধু সংশ্লিষ্ট অঞ্চলের ওপর গুরুত্ব না দিয়ে ভারতের অন্যান্য অঞ্চলের ভাষার ব্যবহারের ওপরও গুরুত্ব দিতে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের স্থায়ী জামিন হয়নি, বেড়েছে মেয়াদ শ্রম আপিল ট্রাইব্যুনালে ড. ইউনূস কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি রমিজ খানের ইন্তেকাল দরিদ্রতম দেশগুলোর উন্নয়ন ঐতিহাসিক মাত্রায় বিপরীতমুখী : বিশ্ব ব্যাংক ঢাকাসহ ৩ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৫ দেশকে অপশাসন মুক্ত করতে আলেমদের ভূমিকা রাখতে হবে : ড. রেজাউল করিম ইরানের হামলার জবাব দেয়া হবে : ইসরাইলের সেনা প্রধান সাভারে দর্জির দোকানে এসি বিস্ফোরণ, বার্ন ইনস্টিটিউটে ভর্তি ৩ শ্রম আপিল ট্রাইব্যুনালে জামিন চাইবেন ড. ইউনূস ইরান-ইসরাইলের প্রতিদ্বন্দ্বিতায় নতুন মোড়, এখন যা হবে

সকল