২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিদেশী হস্তক্ষেপ নিয়ে ভেনিজুয়েলার গুইদোকে সতর্ক করল রাশিয়া

ভেনিজুয়েলার উরেনায় কলম্বিয়ার সীমান্তে কনটেইনার ফেলে সড়ক অবরোধ করে টেনেন্ডিটাস সেতু বন্ধ করে দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণসামগ্রীর ভেনিজুয়েলায় প্রবেশ ঠেকাতে এ পদক্ষেপ নিয়েছে মাদুরো সরকার :এএফপি -

ত্রাণ সাহায্যের নামে ভেনিজুয়েলায় ‘বিদেশী হস্তক্ষেপ ডেকে আনার’ বিরুদ্ধে দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। এর পরিবর্তে চলমান সঙ্কট নিরসনে ক্ষমতাসীন মাদুরো সরকারের সাথে বিরোধীদলকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার এ ইস্যুতে নিজ দেশের এমন অবস্থানের বিষয়টি পরিষ্কার করেন।
ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকার হস্তক্ষেপের হুমকির ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি সতর্ক করে বলেন, সরাসরি কিংবা ত্রাণ সাহায্যের নামে পরোক্ষ এই মার্কিন হস্তক্ষেপ গুইদোর জন্য কাক্সিক্ষত ফল বয়ে আনবে না। ভেনিজুয়েলার জন্য আমেরিকা কথিত যে ত্রাণ সাহায্য পাঠিয়েছে তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে কারাকাস সরকার। কিন্তু সরকার বিরোধী নেতা গুইদো গত শনিবার জোর করে এই ত্রাণ দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ভেনিজুয়েলায় প্রবেশ করানোর সঙ্কল্প ব্যক্ত করেন। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভøাদিমির প্যাদরিনো গত মঙ্গলবার জানান, আমেরিকার কথিত ত্রাণ অনুপ্রবেশ রোধ করতে দেশের সব সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য একাধিকবার দেশটিতে সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানিয়েছেন, ভেনিজুয়েলার মানবিক সঙ্কটে মার্কিন বলয়ের ২৫টি দেশ ১০ কোটি ডলারের ত্রাণ দিতে রাজি হয়েছে। ভেনেজুয়েলা ইস্যুতে ওয়াশিংটনে আয়োজিত অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটের এক সম্মেলন শেষে তিনি এ মন্তব্য করেন ।
এ দিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, আমেরিকা তার দেশে সামরিক হস্তক্ষেপ করার লক্ষ্যে মানবিক সঙ্কটকে বড় করে তুলে ধরছে। তবে সঙ্কট সমাধানে আমেরিকার ত্রাণ বা অন্য কোনো সাহায্য কারাকাসের প্রয়োজন নেই।
সেনা মোতায়েন করিনি : কিউবা
রয়টার্স জানায়, ভেনিজুয়েলায় সেনা মোতায়েনের অভিযোগ অস্বীকার করেছে কিউবা। এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন অভিযোগ করা হয়েছিল। কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগেজ মার্কিন অভিযোগ পুরোপুরিভাবে প্রত্যাখ্যান করেছেন। ব্রুনো রদ্রিগেজ বলেন, আমাদের সরকার সুস্পষ্ট এবং দৃঢ়ভাবে এই মিথ্যা অপবাদ প্রত্যাখ্যান করছে। তিনি বলেন, ভেনিজুয়েলায় কিউবার যে ২০ হাজার নাগরিক রয়েছেন তারা সবাই বেসামরিক যাদের বেশির ভাগই চিকিৎসক।
দূতাবাস দখল
এ দিকে কোস্টারিকায় নিযুক্ত ভেনিজুয়েলা দূতাবাসের নিয়ন্ত্রণ বেহাতের খবর পাওয়া গেছে। ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর নিযুক্ত রাষ্ট্রদূত মারিয়া ফারিয়া বুধবার সকালে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য দূতাবাসের নিয়ন্ত্রণ নেন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি কোস্টারিকায় নিযুক্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতিনিধিদের ৬০ দিনের মধ্যে দেশত্যাগের নির্দেশ দেয় কোস্টারিকার কর্তৃপক্ষ।
সীমান্ত অভিমুখে গুইদো
এএফপি জানায়, ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো সেনা পরিবেষ্টনীর ভেতর দিয়ে মানবিক সহায়তা আনার লক্ষ্যে বৃহস্পতিবার কলম্বো সীমান্তের দিকে রওনা হওয়ার পরিকল্পনা করেছেন। বুধবার তার প্রেস টিম এ কথা জানিয়েছে। বিবৃতিতে জানানো হয়, গুইদো জাতীয় পরিষদের সদস্যদের নিয়ে কারাভান থেকে সীমান্তের উদ্দেশে রওনা দেবেন। তার এক মুখপাত্র এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন।


আরো সংবাদ



premium cement