১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দাবানলে হারানোর ১০১ দিন পর পরিবারে ফিরল কুকুর

-

কিংস্টন নামের একটি পোষা কুকুর ১০১ দিন পর পরিবারে ফিরে এসেছে। ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের বিধ্বংসী দাবানল থেকে রক্ষা পেতে কুকুরটির মালিক ও পরিবারের সদস্যরা বাড়ি থেকে মালপত্রবাহী ট্রাকে করে নিরাপদ স্থানে যাওয়ার সময় কুকুরটি লাফিয়ে নিচে পড়ে গিয়েছিল। এর পর থেকে সে নিখোঁজ ছিল।
স্যাক্রামেন্টো টেলিভিশন স্টেশন কেএক্সটিভি জানায়, গত সোমবার ১২ বছর বয়সী জাপানি জাতের কুকুরটি ব্যালোজোস পরিবারের সাথে পুনরায় মিলিত হয়। গত বছরের শেষ দিকে প্যারাডাইজ শহর থেকে সে হারিয়ে গিয়েছিল।
কিংস্টনের মালিক গ্যাব্রিয়েল ব্যালোজোস বলেন, ‘যখন আমি কিংস্টনকে খুঁজে পেলাম, তখন আমার চোখ অশ্রুতে ভিজে গেল। আমি বিশ্বাসই করতে পারছিলাম না ও বেঁচে আছে। আমি ওকে নিয়ে গর্বিত। সে আমেরিকান চেতনার এক সাক্ষী।’
ব্যালোজোস বলেন, তারা কখনো আশা হারাননি এবং প্রচারপত্র ও আশ্রয় কেন্দ্রগুলোতে যোগাযোগ করা বজায় রাখে। ব্যালোজোসের কন্যা মালেআহ বলেন, ‘প্রতি রাতে আমি বাবাকে বলতাম আমাদের উচিত কুকুরটির খোঁজ করার।
পশু উদ্ধারকর্মী স্বেচ্ছাসেবক বেন লেপে রোববার কিংস্টনকে আটকানোর পর পরিবারটি একটি কল পেয়েছিল। স্থানীয় পশু উদ্ধারকারীদের দল ক্যাম্প ফায়ার বিটসের বন্ধুরা তাকে নিয়ে যান। স্বেচ্ছাসেবকেরা ফেসবুকে একটি নিখোঁজ কুকুরের সন্ধান চেয়ে বার্তা দেখেন এবং পরিবারের সাথে যোগাযোগ করেন।
লেপে জানিয়েছেন, গোপন ক্যামেরাগুলোতে বড় আকৃতির কুকুরটি দেখা যায় এবং শনিবার তাকে আটকানোর জন্য যথেষ্ট বড় ফাঁদ পাতেন তিনি। লেপে বলেন, ‘আমি রোববার তাকে চিহ্নিত করতে গিয়েছিলাম, যেখানে সে ছিল। তাকে অসাধারণ দেখাচ্ছিল, তাকে খাওয়ানো হচ্ছিল ও প্রাণবন্ত দেখাচ্ছিল।’
পরিবারের সদস্যরা বিশ্বাস করত যে, কিংস্টন একজাতীয় ভোঁদড় খেয়ে বেঁচেছিল, কারণ সে দাবানলের আগে ওগুলো শিকার করত এবং তারা তাকে তুলে নেয়ার সময় ভোঁদড়ের গন্ধ পেয়েছিল। প্যারাডাইজ শহরটিতে ৮ নভেম্বর থেকে দাবানল ও বিস্ফোরণে অন্তত ৮৫ জনের প্রাণহানি ঘটে এবং এলাকাটিতে প্রায় ১৫ হাজার ঘরবাড়ি পুড়ে যায়। গাছ ধ্বংস হয় প্রায় এক কোটি ৮০ লাখ।
ফ্রেন্ডস অব ক্যাম্প ফায়ার ক্যাটসের অ্যাঞ্জেল হেরেরা বলেন, দলটি দাবানলের পর থেকে ২০০টিরও বেশি হারিয়ে যাওয়া পোষা প্রাণী উদ্ধার করেছে এবং এখনো উদ্ধার করে চলছে। ‘যদি আমাদের পর্যাপ্ত পরিমাণ উপায়-উপকরণ থাকত তাহলে আমরা প্রতি রাতে ৫০টি প্রাণীকে আটকাতে পারতাম’।
তথ্য সূত্র : এপি


আরো সংবাদ



premium cement