২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারে সেনা বিরোধিতা সত্ত্বেও সংবিধান সংশোধন কমিটি গঠন

-

সেনাবাহিনীর তীব্র বিরোধিতা সত্ত্বেও মিয়ানমারের পার্লামেন্ট গতকাল মঙ্গলবার দেশটির সংবিধান সংশোধন করে একটি খসড়া সংবিধান প্রণয়ন করতে ৪৫ সদস্যের কমিটি গঠনের অনুমোদন দিয়েছে। বর্তমান সংবিধানে সেনাবাহিনীকে ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে।
গত সপ্তাহে ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সদস্য অং কি নাইন্ট পার্লামেন্টে কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করেন। ২০০৮ সালে সেনাবাহিনী ব্যাপকভাবে দেশটির নিয়ন্ত্রণ নিজেদের হাতে রেখে নতুন সংবিধান তৈরি করে। ২০১৬ সালের নির্বাচনে অং সাং সুচির নেতৃত্বাধীন এনএলডি ক্ষমতায় আসে। এরপর এই প্রথম এনএলডি দেশের সংবিধান সংশোধনের উদ্যোগ নিলো।
এনএলডির সদস্য অং কি নাইন্ট বলেন, ‘কমিটি বর্তমান সংবিধান পর্যালোচনা করবে এবং এতে সংশোধনীর খসড়া প্রস্তাব দেবে। বেশির ভাগ সদস্য যেটিকে অগণতান্ত্রিক মনে করবে তার তালিকা তৈরি করবে এই কমিটি।’
পার্লামেন্ট যখন প্রস্তাব অনুমোদন করার পক্ষে ভোট দেয় তখন সশস্ত্রবাহিনীর প্রধান জেনারেল আং হোলিংয়ের নিয়োগ দেয়া প্রতিনিধিরা নীরবে দাঁড়িয়ে ছিলেন।
সংবিধানে তিনটি মন্ত্রণালয়- প্রতিরক্ষা, স্বরাষ্ট্র ও সীমান্ত বর্তমানে সশস্ত্রবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। এ ছাড়া আঞ্চলিক ও জাতীয় পার্লামেন্টের ২৫ ভাগ আসন তাদের জন্য সংরক্ষিত রাখা আছে। সংবিধান সংশোধনের যেকোনো প্রস্তাবে ভেটো দেয়ার ক্ষমতাও রয়েছে সশস্ত্রবাহিনীর।

 


আরো সংবাদ



premium cement
গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ গাজার অর্ধেক জনসংখ্যা ‘অনাহারে’ : জাতিসঙ্ঘ বেড়াতে নিয়ে প্রেমিকাকে শ্বাসরোধ করে হত্যা

সকল