২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সৌদি-পাকিস্তান ২ হাজার কোটি ডলারের চুক্তি সই

গত রোববার রাতে পাকিস্তানের রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাঁটি থেকে সৌদি যুবরাজকে নিয়ে নিজেই গাড়ি চালিয়ে বাসভবনে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান : ইন্টারনেট -

সৌদি আরব ও পাকিস্তান দুই হাজার কোটি ডলারের বেশ কয়েকটি বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছে। বিপর্যস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে এসব চুক্তি করতে চেয়েছিল পাকিস্তান। অবশেষে সৌদি যুবরাজ মোহাম্মেদ বিন সালমানের পাকিস্তান সফরের সময় দুই দেশের মধ্যে এসব চুক্তি স্বাক্ষরিত হলো।
বৈদেশিক পাওনা পরিশোধে সঙ্কট নিরসনে পাকিস্তানকে দ্রুততম সময়ের মধ্যে পদক্ষেপ নিতে হবে আর সে কারণেই দেশটি আন্তর্জাতিক সহায়তা চাইছিল। যেসব চুক্তি স্বাক্ষরিত হয়েছে তার মধ্যে আছে বন্দর নগরী গোয়াদরে একটি তেল শোধনাগার স্থাপন করা হবে ৮০০ কোটি ডলার ব্যয়ে। এর বাইরেও জ্বালানি, পেট্রোকেমিক্যাল ও খনিজখাতেও দু’পক্ষ বেশ কিছু সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। যুবরাজ মোহাম্মেদ বিন সালমান বলেছেন, ‘প্রথম ধাপের জন্য এটা বেশ বড় এবং নিঃসন্দেহে এটা প্রতি মাসে ও প্রতি বছর বাড়বে। এটা দুই দেশের জন্যই উপকারী হবে।’
নানা সমস্যায় জর্জরিত পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ আছে মাত্র ৮০০ কোটি ডলার। আর সে কারণে বৈদেশিক দেনা পরিশোধে দেশটিকে হিমশিম খেতে হচ্ছে। প্রধানমন্ত্রী ইমরান খান এ জন্য একদিকে বন্ধু দেশগুলোর কাছে সহায়তা চাইছেন, আবার দেশের অভ্যন্তরে ভর্তুকির পরিমাণ কমিয়ে আনার চেষ্টা করছেন। এটি আন্তর্জাতিক অর্থ তহবিল তাদের কঠিন শর্তগুলোর মধ্যে ভর্তুকি কমিয়ে আনার বিষয়টি অন্তর্ভুক্ত করেছে ।
যুবরাজ মোহাম্মেদ বিন সালমানের এশিয়া সফরের প্রথমেই রোববার রাতে গেলেন পাকিস্তানে। তিনি মঙ্গলবার ভারত এবং বৃহস্পতিবার ও শুক্রবার চীন সফর করবেন। মূলত সাংবাদিক জামাল খাশোগি খুনের ঘটনার পর আন্তর্জাতিক ভাবমর্যাদা পুনরুদ্ধারে এশিয়া সফর করছেন যুবরাজ। গত অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খুন হন সাংবাদিক জামাল খাশোগি।
এমন পটভূমিতে সৌদি যুবরাজের পাকিস্তান, ভারত ও চীন সফরকে সমমনা বা বন্ধু ভাবাপন্ন দেশগুলোর সমর্থন উদ্ধারের চেষ্টা হিসেবেই বিবেচনা করা হচ্ছে। সৌদি আরব ও পাকিস্তানের মধ্যে সামরিক সহযোগিতা দীর্ঘ দিনের এবং যুবরাজ এমন সময় এ সফর করছেন যখন ওই অঞ্চলে ইরানের প্রভাব বাড়ছে বলে উদ্বিগ্ন হয়ে পড়েছে তার আঞ্চলিক প্রতিপক্ষ।
পাকিস্তান বিশ্বের গুরুত্বপূর্ণ দেশ
পাকিস্তান বিশ্বের দরবারে একিটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে পরিচিত হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন সৌদি য্বুরাজ মুহাম্মদ বিন সালমান। দেশটির সফরে গিয়ে রোববার তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করে বলেন, এ রকম প্রধানমন্ত্রীর জন্য আমরা অপেক্ষায় ছিলাম। এখন আগের তুলনায় ইসলামাবাদের সাথে আমাদের সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে।
তিনি বলেন, পাকিস্তান সব সৌদির কাছেই একটি ‘প্রিয় দেশ’। কেননা আমরা সুখে-দুঃখে একে অপরের সাথে কাজ করেছি। এর আগে সৌদি যুবরাজ রোববার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছেন। এ সময় তাকে স্বাগত জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। তিনি দুই দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানে এসেছেন। সৌদি যুবরাজের আগমন উপলক্ষে ইসলামাবাদের বেশির ভাগ প্রধান সড়ক বন্ধ করে দেয়া হয়েছিল। এ ছাড়াও শহরজুড়ে স্থাপন করা হয়েছিল এক হাজারেরও বেশি চেকপয়েন্ট।
সৌদিদের প্রিয় দেশ
সৌদি আরবের সব জনগণের প্রিয় দেশ পাকিস্তান। দুই দিনের পাকিস্তান সফরের প্রথম দিনে এ মন্তব্য করেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। রোববার রাতে ইসলামাবাদ পৌঁছার পর সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান রাতের ডিনার খাওয়ার সময় বলেন, সৌদির জনগণের কাছে পাকিস্তান প্রিয় একটি দেশ। দুঃসময় ও সুসময়ে পাকিস্তান ও সৌদি আরব একসাথে পাশাপাশি ছিল।
আমিই পাকিস্তানের দূত
এ দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে দেশটিতে সফররত সৌদি সিংহাসনের উত্তরসূরি মুহাম্মদ বিন সালমান বলেছেন, সৌদি আরবে আমাকেই পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে বিবেচনা করবেন। সৌদি আরবে কর্মরত পাকিস্তানি শ্রমিকদের প্রতি সহায়তার হাত বাড়ানোর অনুরোধের জবাবে পাক প্রধানমন্ত্রীকে তিনি এ কথা বলেন।

 


আরো সংবাদ



premium cement
সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ

সকল