২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভারতজুড়ে কাশ্মিরিদের ওপর হামলা

ভারতের রাজধানী নয়াদিল্লিতে গতকাল জনতার হামলায় আহত এক ব্যক্তিকে পাহারা দিয়ে সরিয়ে নিচ্ছে পুলিশ। লোকটি একজন কাশ্মিরি। ভারত অধিকৃত কাশ্মিরে গত বৃহস্পতিবার এক আত্মঘাতী স্বাধীনতাকামীর হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৪ সদস্য নিহত হওয়ার পর ভারতজুড়ে কাশ্মিরিদের ওপর হামলা হচ্ছে :এএফপি -

কাশ্মিরের পুলওয়ামা জেলায় আত্মঘাতী গাড়িবোমা হামলায় আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হওয়ার পর ভারতের বিভিন্ন স্থানে কাশ্মিরিদের ওপর হামলা হয়েছে। পুলওয়ামার হামলা ঘিরে রাজ্যের জম্মু ও কাশ্মির অংশের মধ্যে সহিংসতা দেখা দিয়েছে এবং জম্মুতে হিন্দুদের হামলায় অন্তত ৩৭ জন কাশ্মিরি আহত হয়েছে।
ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, জম্মুর পাশাপাশি দেশের আরো অনেক অংশ থেকে কাশ্মিরিদের ওপর হামলার ঘটনা ঘটেছে। থাকায় রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোকে কাশ্মিরিদের সুরক্ষার জন্য ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কাশ্মিদের ওপর হামলা ঠেকাতে জম্মুতে কারফিউ জারি করা হয়েছে। অপরদিকে কাশ্মিরিদের ওপর হামলার প্রতিবাদে রোববার শ্রীনগরসহ কাশ্মির উপত্যাকায় হরতালের ডাক দিয়েছে স্থানীয়রা।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘পুলওয়ামার হামলার জেরে জম্মু ও কাশ্মিরের বাসিন্দা ও শিক্ষার্থীরা হামলা ও হুমকির শিকার হচ্ছেন বলে খবর পাওয়া গেছে। ‘এ কারণে তাদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোকে প্রয়োজনী ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়’।
দেরাদুনে ভাড়াটে কাশ্মিরি শিক্ষার্থীদের বাড়ি ছেড়ে দেয়ার নোটিশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন কিছু শিক্ষার্থী। তাদের বাড়িতে হামলা হতে পারে এই আশঙ্কায় বাড়িওয়ালারা এসব নোটিশ দিয়েছেন বলে জানিয়েছেন তারা। বিহার ও হরিয়ান থেকেও একই ধরনের খবর পাওয়া গেছে। পাটনায় কাশ্মিরি ব্যবসায়ীরা জানিয়েছেন, উচ্ছৃঙ্খল জনতা তাদের ওপর হামলা চালিয়েছে।
বশির আহমদ নামে এক ব্যবসায়ী বলেছেন, ‘একদল লোক লাঠিসোটা হাতে আমার দোকানের সামনে হাজির হয়। তারা সেøাগান দিতে থাকে। তখনো পর্যন্ত পুলওয়ামার ওই হামলার ঘটনার কথা জানতাম না আমি। ‘কিন্তু তারা দোকানের জিনিসপত্র ধ্বংস করে আমাকে ও কর্মচারীদের মারধর করে’। তিনি বলেন, ‘আমি ৩৫ বছর ধরে পাটনায় কাজ করছি, কিন্তু কখনো এ রকম পরিস্থিতিতে পড়িনি। আমি রাজনীতি করি না, আমি এতো ব্যস্ত থাকি যে খবর দেখার সময়ও পাই না।’


আরো সংবাদ



premium cement
বাবরকে ফের অধিনায়ক করতে পিসিবির তোড়জোড় ‘বঞ্চিত ও অসহায় শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই’ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা!

সকল