২৪ মার্চ ২০১৯

গুপ্তচর ইস্যু : আইসিজেতে পাক-ভারত লড়াই শুরু আজ

-

গুপ্তচর ইস্যুতে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) আজ সোমবার থেকে শুরু হচ্ছে ভারত-পাকিস্তান আইনি লড়াই। এই আইনি লড়াই এমন এক সময় শুরু হচ্ছে, যখন কাশ্মিরে ভারতের আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলার ঘটনায় দুই বৈরী প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা চলছে।
আফগানিস্তান সীমান্তবর্তী পাকিস্তানের বেলুচিস্তানে ২০১৬ সালের মার্চে গ্রেফতার হন ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ সুধির যাদব। ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের সামরিক আদালত তাকে ‘গুপ্তচরবৃত্তি, অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড এবং সন্ত্রাসবাদের’ অভিযোগে মৃত্যুদণ্ড দেন। তবে ভারতের দাবি, যাদব গুপ্তচর নন। তাকে অপহরণ করে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়।
জাতিসঙ্ঘের সর্বোচ্চ আদালত আইসিজেতে নয়াদিল্লি যাদবকে দেয়া দণ্ড বাতিলের আবেদন জানিয়েছে। ভারতের অভিযোগ, ইসলামাবাদ ভিয়েনা মানবাধিকারও লঙ্ঘন করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আন্তর্জাতিক বিরোধ মেটাতে আইসিজে গঠন করা হয়।
যাদবকে পাকিস্তানের সামরিক আদালত মৃত্যুদণ্ডের আদেশ দেয়ার পর আইসিজের দ্বারস্থ হয় নয়াদিল্লি। আবেদনের পরপরই এই আদালত যাদবের দণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ দেন। তবে মামলার শুনানি অপেক্ষমাণ রাখেন। অবশেষে আজ থেকে শুরু হচ্ছে শুনানি। প্রথম দিনে নয়াদিল্লির আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন করবেন। এর পরদিন, মঙ্গলবার ইসলামাবাদের আইনজীবীদের যুক্তিতর্ক উপস্থাপনের কথা রয়েছে। তবে এ মামলায় আইসিজে আরো কয়েক মাস পর সিদ্ধান্ত জানাবেন বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al